সূত্রের খবর, ইন্ডিয়া জোটের শরিকদের চাপের মধ্যে, কংগ্রেস শীর্ষ নেতৃত্ব, দলের রাজ্য শাখাগুলিকে লোকসভা নির্বাচনের জন্য মাত্র ২৫৫টি আসনে লড়াইয়ের জন্য মনোনিবেশ করার নির্দেশ দিয়েছে। ২০১৯-এ কংগ্রেস লোকসভার মোট ৫৪৫টি আসনের মধ্যে ৪২১টি আসনে লড়েছিল, বাকিগুলি ছেড়ে দিয়েছিল তৎকালীন জোট শরিকদের জন্য। যদিও জিতেছিল মাত্র ৫২টিতে।

৪২১ থেকে কংগ্রেস নামছে মাত্র ২৫৫-য়? বাংলা-সহ কোন রাজ্যে ক'জন প্রার্থী?
রাহুল গান্ধী এবং মল্লিকার্জুন

 বৃহস্পতিবারই, জানা গিয়েছিল আসন্ন লোকসভা, ইন্ডিয়া জোটের শরিক দলগুলির সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে কংগ্রেসের খসড়া তালিকা চূড়ান্ত। কংগ্রেস নেতা তথা ইন্ডিয়া জোট কমিটির আহ্বায়ক মুকুল ওয়াসনিক অবশ্য জানিয়েছেন, তাঁদের দল মোট কতগুলি আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি। জোট শরিকদের সঙ্গে কথা বলেই, তা চূড়ান্ত করা হবে। তবে সূত্রের খবর, ইন্ডিয়া জোটের শরিকদের চাপের মধ্যে, কংগ্রেস শীর্ষ নেতৃত্ব, দলের রাজ্য শাখাগুলিকে লোকসভা নির্বাচনের জন্য মাত্র ২৫৫টি আসনে লড়াইয়ের জন্য মনোনিবেশ করার নির্দেশ দিয়েছে। ২০১৯-এ কংগ্রেস লোকসভার মোট ৫৪৫টি আসনের মধ্যে ৪২১টি আসনে লড়েছিল, বাকিগুলি ছেড়ে দিয়েছিল তৎকালীন জোট শরিকদের জন্য। যদিও জিতেছিল মাত্র ৫২টিতে। এবার সেই তুলনায় অনেক কম সংখ্যক আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য প্রস্তুতি নিচ্ছে জাতীয় কংগ্রেস।


সূত্রের খবর বৃহস্পতিবারই, এআইসিসি সাধারণ সম্পাদক এবং বিভিন্ন রাজ্যের ইনচার্জ, প্রদেশ কংগ্রেস সভাপতিদের এবং কংগ্রেস লোকসভা পার্টির নেতাদের একটি পৃথক বৈঠকে, দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়্গে জানিয়ে দিয়েছেন, দল ২৫৫টি আসনে লড়াই করবে। এই বৈঠকে উপস্থিত ছিলেন রাহুল গান্ধীও। এই সিদ্ধান্ত থেকে ইন্ডিয়া জোটের শরিক দলগুলির সঙ্গে উপযুক্ত সংখ্যক আসন ভাগ করে নেওয়ার ইঙ্গিত স্পষ্ট। তবে, এই বিষয়ে এখনও ইন্ডিয়া জোটের শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা এখনও বাকি। গত কয়েকদিনে, কংগ্রেসের রাজ্য শাখাগুলির সঙ্গে আসন ভাগাভাগির বিষয়ে বিস্তৃত আলোচনা করেছে দলের পাঁচ সদস্যের জাতীয় জোট কমিটির সদস্যরা। প্রত্যেক রাজ্য শাখা জানিয়ে দিয়েছে, তারা কয়টি করে আসনে প্রার্থী দিতে চায়।

সূত্রের খবর, বিহারের কংগ্রেস নেতারা রাজ্যের মোট ৪০টির লোকসভা আসনের মধ্যে ১০ থেকে ১২টি আসনে প্রার্থী দিতে চায়। বাম দলগুলির সঙ্গে মিলিতভাবে তাঁরা ২৫টি আসন দাবি করেছেন। তবে, ইন্ডিয়া জোটের অন্যান্য শরিকরা, অর্থাৎ, জেডিইউ এবং আরজেডি-র সঙ্গে আলোচনার ভিত্তিতে আসন ভাগাভাগি করতে রাজি। ঝাড়খণ্ডের কংগ্রেস নেতারা জানিয়েছেন, রাজ্যের মোট ১৪টি আসনের মধ্যে কমপক্ষে ১২টি আসন দাবি করা উচিত। তাঁরা সাফ জানিয়েছেন, ৭টি আসনের নীচে কিছুতেই রাজি হওয়া উচিত নয়। উত্তর প্রদেশের কংগ্রেস নেতারা ৪০টি আসনের জন্য দাবি তুলেছেন। তাঁরা আশা করছেন সমাজবাদী পার্টির সঙ্গে আলোচনার পর অন্তত ২০টি আসন পাবে কংগ্রেস। উত্তর প্রদেশে মোট ৮০টি লোকসভা আসন রয়েছে।

পঞ্জাবের নেতারা লোকসভা নির্বাচনে এককভাবে লড়তে ইচ্ছুক। তবে, পঞ্জাবের বিষয়টি নিয়ে এখনও কোনও রিপোর্ট জমা দেয়নি জোট কমিটি। এবার আসা যাক বাংলার কথায়। বাংলায় আসন ভাগাভাগি নিয়ে চরম সমস্যায় রয়েছে ইন্ডিয়া জোট। সূত্রের খবর, তৃণমূল কংগ্রেস বাংলায় কংগ্রেসকে, তাদের গতবার জেতা দুটি লোকসভা আসনের বাইরে একটিও আসন ছাড়তে রাজি নয়। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী এই ‘দয়ার দান’ নিতে নারাজ। সূত্রের খবর, পশ্চিমবঙ্গের কংগ্রেস নেতারা হাইকমান্ডের কাছে রাজ্যে অন্তত ছয়টি আসন প্রার্থী দেওয়ার দাবি জানিয়েছেন।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে, সরকারি ভাবে কোনও জোট না হলেও, বেশ কয়েকটি রাজ্যে আঞ্চলিক দলগুলির সঙ্গে জোট বেঁধেছিল কংগ্রেস। বিহারে আরজেডি, মহারাষ্ট্রে এনসিপি, কর্নাটকে জেডিএস, ঝাড়খণ্ডে জেএমএম এবং তামিলনাড়ুতে ডিএমকে। বিহারের ৪০টি আসনের মধ্যে মাত্র ৯টিতে প্রার্থী দিয়েছিল কংগ্রেস। ঝাড়খণ্ডের ১৪টি আসনের মধ্যে ৭টিতে, কর্নাটকের ২৮টি আসনের মধ্যে ২১টিতে, মহারাষ্ট্রের ৪৮টি আসনের মধ্যে ২৫টিতে এবং তামিলনাড়ুর ৩৯টি আসনের মধ্যে ৯টিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল কংগ্রেস। আর উত্তর প্রদেশে ৮০টি আসনের মধ্যে ৭০টিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল কংগ্রেস। আসন্ন নির্বাচনে, দিল্লি, পঞ্জাব, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং উত্তর প্রদেশের মতো রাজ্যগুলিতে আসন ভাগাভাগি নিয়ে সমস্যায় পড়তে পারে কংগ্রেস। শেষ পর্যন্ত কী হয়, সেটাই দেখার।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours