তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও একাধিকবার বিচার ব্যবস্থা নিয়ে মন্তব্য করেছেন। সম্প্রতি সুপ্রিম কোর্টে এজলাস বদলের আর্জিও জানিয়েছেন তিনি। তবে সেই আর্জি খারিজ হয়ে গিয়েছে।


সুপ্রিম কোর্টের বিচারপতির বক্তব্য শুনে অভিষেক বললেন BoooooooM!!
অভিষেক বন্দ্যোপাধ্যায়
নয়া দিল্লি: যে সাংবিধানিক ক্ষমতা বিচারপতিদের আছে, সেটা ব্যবহার করা উচিত। অবসরের আগে এমনটাই বললেন সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জয় কিষাণ কল। বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন, “বিচারপতিরা রায় দেওয়ার ক্ষেত্রে যদি যথেষ্ট সাহসিকতার পরিচয় না দেয়, তাহলে প্রশাসনের অন্য স্তরের কাছ থেকে তা আশা করা যায় না।” প্রশাসনের বিভিন্ন স্তরে যখন পক্ষপাতিত্বের অভিযোগ উঠছে, তখন বিচারপতির এই মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। তাঁর এই বক্তব্য সমর্থন করে টুইট করেছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। একাধিকবার বিচার ব্যবস্থা নিয়ে মন্তব্য করেছেন অভিষেক। সম্প্রতি সুপ্রিম কোর্টে এজলাস বদলের আর্জিও জানিয়েছেন তিনি। তবে সেই আর্জি খারিজ হয়ে গিয়েছে।

বিদায় সংবর্ধনা জানাতে শুক্রবার সুপ্রিম কোর্টে উপস্থিত ছিলেন সব বিচারপতি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গিয়েছিলেন বিচারপতি ও বিচারকরা। উপস্থিত ছিলেন মুকুল রোহতাগি, অভিষেক মনু সিংভির মতো বর্ষীয়ান আইনজীবীরা।
বক্তব্য রাখতে গিয়ে বিচারপতি কল বলেন, “আমি বিশ্বাস করি, একজন বিচারপতির সাহসী হওয়া উচিত। আইনের আদর্শ মেনে চলাটা গুরুত্বপূর্ণ।” তাঁর কথায়, কোনও ভয় না পেয়ে, পক্ষপাতিত্ব না করেই বিচার করা উচিত।

একইসঙ্গে মামলা বারবার স্থগিত হয়ে যাওয়ার বিষয়েও আপত্তি জানিয়েছেন তিনি। বিচরপতি কল বলেন, “অনেক কঠিন সময়ে এজলাসে বসতে হয়েছে। আমি মনে করি এই প্রতিষ্ঠান হল বিচারের মন্দির। এই প্রতিষ্ঠান সবসময় মানুষের জন্য খোলা থাকা উচিত। বারবার স্থগিত করে দেওয়ার সংস্কৃতি ঠিক নয়।” তাঁর মতে, মামলা যে দিন তালিকায় থাকবে, সে দিনই শুনানি হওয়া উচিত।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours