মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যাবিনেটের মন্ত্রী থেকে নেত্রীর প্রধান প্রতিপক্ষ হয়ে ওঠার মাঝে কীভাবে বদলেছে অধিকারী পরিবারের সদস্যদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্টেটমেন্ট, সেটাই শুভেন্দুর জন্মদিনে একবার দেখে নেওয়া যাক। 


কত টাকার ‘মালিক’ শুভেন্দু-দিবেন্দ্যু-শিশির! জানুন অধিকারীদের সম্পত্তি
জানুন অধিকারীদের সম্পত্তির পরিমাণ

কলকাতা: আজ অধিকারী পরিবারের মেজ ছেলের জন্মদিন। বিধানসভার বিরোধী দলনেতা তথা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের যুযুধান প্রতিপক্ষ শুভেন্দু অধিকারী এ বছর ৫৩ বছরে পা দিলেন। এই মুহূর্তে বিরোধী রাজনীতির অন্যতম মুখ তিনি। প্রতিদিন সরকারের ভুল-ত্রুটি বার করে কড়া ভাষায় মুণ্ডপাত করেন। রাজনীতির কারবারিরা মনে করেন, বঙ্গ রাজনীতিতে বাম জমানায় মমতা বন্দ্যোপাধ্যায় যদি ‘বুনো ওল’ হয়ে থাকেন, বর্তমানে মমতার জমানায় শুভেন্দুকে ‘বাঘা তেঁতুল’ বললে ভুল হবে না। রাজনীতি তাঁর জন্মসূত্রেই পাওয়া বলা যায়। কয়েক প্রজন্ম ধরেই অখণ্ড মেদিনীপুরের রাজনীতির ভরকেন্দ্রে হয়েছিল অধিকারী পরিবার। এই মুহূর্তে তাঁর বাবা বর্ষীয়ান রাজনীতিবিদ শিশির অধিকারী কাঁথি লোকসভার সাংসদ, তাঁর সেজ ছেলে দিব্যেন্দু অধিকারী তমলুক লোকসভার সাংসদ এবং ছোট ছেলে সৌমেন্দু অধিকারী এই মুহূর্তে কোনও পদে না থাকলেও, এর আগে পুরপ্রধান ছিলেন কাঁথি পুরসভার। সর্বেক্ষণ রাজনীতিতে থেকে অধিকারী পরিবার নিয়ে কৌতূহলের অন্ত নেই সাধারণ মানুষের।

তথ্য বলছে, কোটি কোটি টাকার সম্পত্তির মালিক অধিকারী পরিবার। দুই বারের সাংসদ এবং ৩ বারের বিধায়ক শুভেন্দু অধিকারীর থেকে বেশি সম্পত্তির মালিক কিন্তু তাঁর ভাই দিব্যেন্দু। দিব্যেন্দুর স্ত্রীরও সম্পত্তি নেহাতই কম নয়। ক্যালকুলেটরে হিসাব করতে গেলে সংখ্যার উপস্থিতি চোখ ধাঁধিয়ে দেওয়ার মতো। মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্যাবিনেটের মন্ত্রী থেকে নেত্রীর প্রধান প্রতিপক্ষ হয়ে ওঠার মাঝে কীভাবে বদলেছে অধিকারী পরিবারের সদস্যদের ব্যাঙ্ক অ্যাকাউন্টের স্টেটমেন্ট, সেটাই একবার দেখে নেওয়া যাক।

প্রথমে অধিকারী পরিবারের ‘বটগাছ’ শিশির অধিকারীর সম্পত্তির পরিমাণ:

নির্বাচন কমিশনের কাছে দেওয়া তথ্য অনুযায়ী, ২০১৩-১৪ অর্থবর্ষে শিশির অধিকারীর বার্ষিক আয় ছিল প্রায় ৬ লক্ষ টাকা। ২০১৭-১৮ অর্থবর্ষে সেই পরিমাণ গিয়ে দাঁড়ায় ৯ লক্ষ টাকা। ২০১৯ সালে সে সময়ে তাঁর হাতে ছিল নগদ ৩ হাজার টাকা। তবে, রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কে রাখা ছিল ২০ লক্ষ টাকা। শিশির অধিকারীর নিজেরই ছিল ৪০ গ্রাম সোনা। যার মূল্য আনুমানিক আড়াই লক্ষ টাকা। আর স্ত্রীর ছিল আনুমানিক ৩ লক্ষ টাকার সোনা। কমিশনকে দেওয়া তথ্য অনুযায়ী, শিশির অধিকারীর অস্থাবর সম্পত্তির পরিমাণ ছিল ১ কোটি ১৮ লক্ষ টাকা। আর স্ত্রীর নামে ছিল ৩ লক্ষ ৮৫ হাজার টাকার অস্থাবর সম্পত্তি। শিশির অধিকারীর স্থাবর সম্পত্তির পরিমাণ আনুমানিক ২ কোটি টাকা।

এরপর আসা যাক বাড়ির মেজ ছেলে শুভেন্দু অধিকারীর প্রসঙ্গ:

২০২১ সালের নির্বাচনের আগে কমিশনকে দেওয়া তথ্য অনুযায়ী, সে সময়ে শুভেন্দুর হাতে ছিল মাত্র ৫ হাজার টাকা। রাষ্ট্রায়ত্ত্ব ও বেসরকারি ব্যাঙ্ক মিলিয়ে মোট ১৪টি ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে অধিকারী পরিবারের মেজ পুত্রের। আর সব মিলিয়ে তাঁর অ্যাকাউন্টে টাকা রয়েছে ৪২ লক্ষ টাকার কাছাকাছি। এলআইসি রয়েছে ৭ লক্ষ টাকার ওপরে। শুভেন্দু অধিকারীর জমির পরিমাণও নেহাতই কম নয়। দুটি মৌজায় ১.৯৮ একর, ২.৪৬ একরের মতো জমি রয়েছে তাঁর। যার বর্তমান বাজারমূল্য আনুমানিক ৪৬ লক্ষ টাকা। অস্থাবর সম্পত্তি রয়েছে ৫৯ লক্ষ টাকার ওপর।

শুভেন্দুর বার্ষিক আয়ও চমকপ্রদ। নির্বাচন কমিশনে যে তথ্য তিনি পেশ করেছেন, তাতে দেখা যাচ্ছে, ২০১৫-১৬ অর্থবর্ষে তাঁর আয় ছিল ১৪ লক্ষ ৮৩ হাজার ৭৩০ টাকা। ১৯-২০ অর্থবর্ষে আয় ছিল ১১ লক্ষ টাকার ওপরে।
জোরকদমে রাজনীতির পাশাপাশি পড়াশোনাও চালিয়ে গিয়েছেন শুভেন্দু অধিকারী। ২০১১ সালে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তরও হয়েছেন তিনি।

নজরকাড়া সম্পত্তি দিব্যেন্দু অধিকারীর:

১৯৯৮ সালে প্রভাতকুমার কলেজ থেকে স্নাতক হয়ে সক্রিয় রাজনীতিতে। বাড়ির সেজ ছেলে দিব্যেন্দু আজ তমলুকের সাংসদ। গত কয়েক বছরে তাঁর সম্পত্তি বেড়েছে বহু গুণ। অন্তত কমিশনকে দেওয়া তাঁর নিজেরই তথ্য সে কথা বলছে। ২০১৩-১৪ সালে যেখানে তাঁর বার্ষিক আয় ছিল ৯ লক্ষ ৩০ হাজার ৬৫৪ টাকা, ২০১৬-১৭ সালে সেটাই দাঁড়ায় ২৩ লক্ষ টাকায়।

তাঁর স্ত্রী সুতপা অধিকারীর সম্পত্তিও চোখ ধাঁধানোর মতোই। ২০১৪-১৫ সালেই তাঁর বার্ষিক আয় ছিল ১৬,৪১,১০৮ টাকা, ২০১৫-১৬ সালে ৭ লক্ষ ৮ হাজার ২৪৮ টাকা, ২০১৬-১৭ সালে বার্ষিক আয়ের পরিমাণ ৯,৯০,৬৮৬ টাকা আর ২০১৭-১৮ সালে তা দাঁড়ায় ৯,৬৮, ৯৯১ টাকায়।
সরকারি-বেসরকারি মিলিয়ে ৯টি ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে দিব্যেন্দুর। তাতে টাকা রয়েছে প্রায় ২৩ লক্ষ। সাড়ে পাঁচ লক্ষ টাকার সোনা রয়েছে দিব্যেন্দুর নিজেরই। সাংসদের অস্থাবর সম্পত্তির পরিমাণ ১ কোটি ৪০ লক্ষ টাকা। আর তাঁর স্ত্রী অস্থাবর সম্পত্তির পরিমাণ ১ কোটি ৪৯ লক্ষ টাকার। দিব্যেন্দুর নিজেরই রয়েছে চারটে গাড়ি। ১৪ লাখি মহেন্দ্র স্করপিও, ৯ লাখের মারুতি সুজুকি, ১৪ লাখি ফরচুনা। সঙ্গে ১২ লক্ষের একটি ওয়েল ট্যাঙ্কার।

স্ত্রী সুতপার নামেও রয়েছে ১৭ লক্ষ ও ৯ লক্ষের টয়োটা ইনোভা ও ফোর্ড। মেয়ের নামে অ্যাকাউন্টে রয়েছে ৭ লক্ষ টাকা। দিব্যেন্দুর স্থাবর সম্পত্তির পরিমাণ ৪৩ লক্ষ টাকা, আর স্ত্রীর ৩৬ লক্ষের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours