এনসিআরবির তথ্য বলছে, কলকাতা অপরাধের সংখ্যাও ক্রমে কমছে। ২০২১ সালে কলকাতায় প্রতি লক্ষে ১০৩.৪টি অপরাধের ঘটনা রিপোর্ট করা হয়েছিল। অর্থাৎ, এক বছরে কলকাতায় প্রতি লক্ষে অপরাধের সংখ্যা ১৬ শতাংশ কমেছে।

NCRB Report 2022: কলকাতাই দেশের নিরাপদতম শহর, শুধু মহিলাদের বিরুদ্ধে অপরাধে...
কলকাতা পুলিশের সদর দফতর লালবাজার (ফাইল ছবি)


কলকাতা: আরও একবার ভারতের সবথেকে নিরাপদ শহরের তকমা পেল কলকাতা। ২০২২ সালের জন্য ন্যাশনাল ক্রাইম ব্যুরোর রিপোর্ট অনুযায়ী, কলকাতায় প্রতি ১ লক্ষ জনসংখ্যা প্রতি ৮৬.৫টি অপরাধের মামলা রেকর্ড করা হয়েছে। ভারতের ২০ লক্ষের বেশি জনসংখ্যার শহরগুলির মধ্যে, কলকাতা থেকেই সর্বনিম্ন সংখ্যক অপরাধ রেকর্ড করা হয়েছে। প্রতি লক্ষে অপরাধের সংখ্যায়, কলকাতার পর রয়েছে মহারাষ্ট্রের পুনে (২৮০.৭) এবং তেলঙ্গানার হায়দরাবাদ (২৯৯.২)। প্রসঙ্গত, এই নিয়ে টানা তিনবার দেশের নিরাপদতম শহরের তকমা পেল কলকাতা।


শুধু তাই নয়, এনসিআরবির তথ্য বলছে, কলকাতা অপরাধের সংখ্যাও ক্রমে কমছে। ২০২১ সালে কলকাতায় প্রতি লক্ষে ১০৩.৪টি অপরাধের ঘটনা রিপোর্ট করা হয়েছিল। অর্থাৎ, এক বছরে কলকাতায় প্রতি লক্ষে অপরাধের সংখ্যা ১৬ শতাংশ কমেছে। তবে, মহিলাদের বিরুদ্ধে অপরাধ নিয়ন্ত্রণে এখনও পিছিয়ে রয়েছে কলকাতা। এই তালিকায় সবার আগে রয়েছে দিল্লি, অপরাধের সংখ্যা ১৪,১৫৮। এরপর রয়েছে, মুম্বই (৬১৭৬), বেঙ্গালুরু (৩৯২৪), জয়পুর (৩৪৭৯), হায়দরাবাদ (৩১৪৫), লখনউ (২২৩১), কানপুর (২০৯৯), পুণে (২০৭৪), কলকাতা (১৮৯০)। মহিলাদের বিরুদ্ধে অপরাধ দমনে ভারতের মধ্যে সবার আগে রয়েছে, তামিলনাড়ুর কোয়াম্বাটোর শহর। ২০২২-এ এই শহরে মহিলাদের বিরুদ্ধে অপরাধ ঘটেছিল মাত্র ১৩৮টি।

জানা গিয়েছে, কলকাতায় মোট ৮৩টি থানা রয়েছে। এর মধ্যে ৯টি মহিলা থানা। আরও দুটি থানা রয়েছে স্পেশাল টাস্ক ফোর্সের হাতে আর আরও দুটি সাইবার ক্রাইম থানা। আরও ৯টি থানা স্থাপন করতে চলেছে কলকাতা পুলিশ। দেশের ৩৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির থকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশের অপরাধ সংক্রান্ত এই রিপোর্ট তৈরি করেছে এনসিআরবি। আর তাতেই দেশের ১৮টি মেট্রো শহরের মধ্যে নিরাপদতম শহর হিসেবে উঠে এসেছে কলকাতার নাম। এনসিআরবি-র তথ্য অনুসারে, গত তিন বছরে কলকাতায় উল্লেখযোগ্যভাবে কমেছে খুনের ঘটনাও। ২০২০ এবং ২০২১-এ কলকাতায় খুন হয়েছিল যথাক্রমে ৫৩ এবং ৪৫টি। ২০২২-এ তা কমে দাঁড়িয়েছে ৩৪-এ। ১০০ শতাংশ ক্ষেত্রেই চার্জশিট পেশ করা হয়েছে।


ফিরহাদ হাকিম বলেছেন, “এতদিনের আইন দিয়ে সুরক্ষা ব্যবস্থা হয়েছে দেশে। এনসিআরবি বলছে কলকাতা নিরাপদতম শহর। দিল্লি পুলিশ ব্যর্থ। উত্তর প্রদেশ আর আহমেদাবাদ বিপদের শহর। আমাদের প্রধানমন্ত্রী আর শাহ বলছেন, আরও সতর্ক থাকতে হবে। যাতে বিরোধিরা মাথা না তুলতে পারে। দাসত্ব কায়েম হয়। এই আইন পাস হলে বলবে, ফর দি পুলিশ বাই দি পুলিশ অব দি পুলিশ। এই দিয়ে দমন হচ্ছে। বাংলায় আমার বাড়িতে হচ্ছে। ভয় দেখাবেন? মমতা বন্দ্যোপাধ্যায়কে ছেড়ে চলে যাব? না, মৃত্যু পর্যন্ত থাকব। আমার বাড়িতেও তো এসেছিল। কী পেয়েছে? প্রজাতান্ত্রিক ভারতবর্ষর বদলে এবার হবে পুলিশতান্ত্রিক ভারতবর্ষ। এত তাড়াহুড়ো কীসের? আপনাদের নেতা বলেছেন তো আবার ফিরছে। তখন নিয়ে আসতেন এই বিল।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours