বিরাট কোহলিকে (Virat Kohli) ঘিরে সেই বিতর্ক এক সময় তছনছ করে দিয়েছিল ভারতীয় ক্রিকেট। হঠাৎই ভারতের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট। কে ছেড়েছিলেন, শুরুতে জানা না গেলেও যত সময় গিয়েছে পিছনের পুরো ঘটনা প্রকাশ্যে এসে গিয়েছিল। রাতারাতি নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্তের জন্য বোর্ডকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন বিরাট। 


যা নিয়ে জলঘোলা শুরু হয়ে গিয়েছিল। সেই সময় বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। তাঁকেই দায়ী করা হয়েছিল।

Virat Kohli: বিরাট বিতর্কে আবার খুল্লামখুল্লা সৌরভ, 'আমি ওকে কিন্তু...'!
Virat Kohli: বিরাট বিতর্কে আবার খুল্লামখুল্লা সৌরভ, 'আমি ওকে কিন্তু...'!


 বিরাট কোহলিকে (Virat Kohli) ঘিরে সেই বিতর্ক এক সময় তছনছ করে দিয়েছিল ভারতীয় ক্রিকেট। হঠাৎই ভারতের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন বিরাট। কে ছেড়েছিলেন, শুরুতে জানা না গেলেও যত সময় গিয়েছে পিছনের পুরো ঘটনা প্রকাশ্যে এসে গিয়েছিল। রাতারাতি নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্তের জন্য বোর্ডকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছিলেন বিরাট। যা নিয়ে জলঘোলা শুরু হয়ে গিয়েছিল। সেই সময় বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। তাঁকেই দায়ী করা হয়েছিল। সেই পুরনো বিতর্ক নিয়ে এর আগেও মুখ খুলেছেন, এ বারও খুললেন সৌরভ। ‘দিদিগিরি’র অনুষ্ঠানে মহারাজ বলে দিলেন, বিরাট কোহলিকে তিনি নেতৃত্ব থেকে সরাননি। বিস্তারিত জেনে নিন এর এই প্রতিবেদনে।


ভারতীয় ক্রিকেটে সেই গ্রেগ চ্যাপেল বনাম সৌরভের মতোই বিরাট বনাম সৌরভ বিতর্কিত অধ্যায় হয়ে রয়ে গিয়েছে। নেতা হিসেবে দেশে-বিদেশে ভারতীয় ক্রিকেটটে একটা জায়গায় পৌঁছে দিয়েছিলেন বিরাট। মহেন্দ্র সিং ধোনির মতো আইসিসি টুর্নামেন্টে সাফল্য না এলেও টিম হিসেবে অপ্রতিরোধ্য হয়ে উঠেছিল বিরাটের ভারত। সেখান থেকেই হঠাৎই সরে দাঁড়াতে হয়েছিল। যে বিতর্ক আজও ঘুরে ফিরে আসে। সৌরভ অবশ্য বলেছেন, ‘আমি বিরাটকে ভারতের নেতৃত্ব থেকে সরাইনি। এটা নিয়ে কিন্তু এর আগেও আমি অনেকবার বলেছি। বিরাট টি-টোয়েন্টিতে ভারতীয় টিমের নেতৃত্ব দিতে রাজি ছিল না। ও যখন নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে নিয়েছিল, তখন ওকে আমি বলি, যদি তুমি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিতে আগ্রহী না হও, তা হলে পুরো সাদা বলের ক্রিকেটেই আর ক্যাপ্টেন্সি করো না। লাল ও সাদা বলের ক্রিকেটে দু’জন ক্যাপ্টেন হোক।’


তিন বছর আগের সেই বিতর্ক ঘিরে এখন হয়তো ততটা উত্তাপ নেই। তখন কিন্তু অগ্নিগর্ভ পরিস্থিতি ছিল ভারতীয় ক্রিকেট মহলে। ওই ঘটনা কেরিয়ারের ভীষণ ছাপ রেখেছিল বিরাটের। দীর্ঘ সময় সেঞ্চুরি দেখা যায়নি তাঁর ব্যাটে। অবশেষে সে সব কাটিয়ে আবার রানে ফিরেছেন। ঘরের মাঠে বিশ্বকাপে দুরন্ত ফর্মে ছিলেন তিনি। সর্বোচ্চ রানও করেছেন। বিরাট ভারতের নেতৃত্ব ছাড়লেও সেরা মুখ তিনিই থেকে গিয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours