বিতর্কের সূত্রপাত সন্দীপ মহেশ্বরীর হাত ধরে। ১০ দিন আগে তিনি নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো পোস্ট করেন একটি বিজনেস কোর্স নিয়ে। ভিডিয়োয় দেখা যায়, অনেকেই ইউটিউবারের কাছে অভিযোগ জানাচ্ছেন যে অন্য এক নামকরা ইউটিউবারের কাছে ৩৫ বা ৫০ হাজার টাকা দিয়ে অনলাইন কোর্স করে প্রতারিত হয়েছেন। ওই কোর্সের ফি ১০ লক্ষ টাকা অবধি ওঠে শুনে চমকে যান সন্দীপ মহেশ্বরী।

ইউটিউবে যুদ্ধ লেগেছে সন্দীপ আর বিবেকের মধ্যে, দিশাহারা ভক্তরা
কী নিয়ে লড়াই সন্দীপ মহেশ্বরী ও বিবেক বিন্দ্রার?


নয়া দিল্লি: ডিজিটাল যুগে সোশ্যাল মিডিয়াকে নির্ভর করেই অনেকে রুজিরুটি উপার্জন করছেন। আয়ের অন্যতম একটি প্ল্যাটফর্ম বা মাধ্যম হয়ে উঠেছে ইউটিউব (YouTube)। কিন্তু সেখানেও তো প্রতিযোগিতা কম নয়। প্রায়দিনই ইউটিউবারদের একে অপরকে রোস্ট করতে দেখা যায়। এবার বাকযুদ্ধে জড়িয়ে পড়লেন দুই বিখ্যাত ইউটিউবার। সন্দীপ মহেশ্বরী (Sandeep Maheshewari) ও বিবেক বিন্দ্রা (Vivek Bindra) ভিডিয়োর মাধ্যমে একে অপরকে আক্রমণ করতে শুরু করলেন। দুইজনই তো জীবন দর্শন নিয়ে কথা বলেন, পরামর্শ দেন কীভাবে সুষ্ঠ ও নির্ঝঞ্ঝাট জীবনযাপন করার। তাহলে নিজেদের মধ্যে এত বিবাদ কীসের?

বিগত এক সপ্তাহেরও বেশি সময় ধরে লড়াই চলছে দুই ইউটিউবারের মধ্যে। বিতর্কের সূত্রপাত সন্দীপ মহেশ্বরীর হাত ধরে। ১০ দিন আগে তিনি নিজের ইউটিউব চ্যানেলে একটি ভিডিয়ো পোস্ট করেন একটি বিজনেস কোর্স নিয়ে। ভিডিয়োয় দেখা যায়, অনেকেই ইউটিউবারের কাছে অভিযোগ জানাচ্ছেন যে অন্য এক নামকরা ইউটিউবারের কাছে ৩৫ বা ৫০ হাজার টাকা দিয়ে অনলাইন কোর্স করে প্রতারিত হয়েছেন। ওই কোর্সের ফি ১০ লক্ষ টাকা অবধি ওঠে শুনে চমকে যান সন্দীপ মহেশ্বরী। কোর্সটিকে স্ক্যাম বা প্রতারণা বলে অ্যাখ্যা দেন তিনি। ভিডিয়োটির নাম দেন “বিগ স্ক্যাম এক্সপোজড-বাই সন্দীপ মহেশ্বরী”।
কয়েকদিনেই বিপুল জনপ্রিয়তা পায় সন্দীপ মহেশ্বরীর ওই ভিডিয়ো। অনেক নেটাগরিকের সন্দেহ হয়, সন্দীপ মহেশ্বরী যে কোর্স নিয়ে কথা বলছেন, তা বিবেক বিন্দ্রার। এই নিয়ে জলঘোলা শুরু হয়। এরমধ্যেই সন্দীপ মহেশ্বরী দাবি করেন, তাঁকে চাপ দেওয়া হচ্ছে ওই ভিডিয়োটি ডিলিট করে দেওয়ার জন্য। সন্দীপের এই দাবির পর ভিডিয়োটি আরও রিচ পেতে শুরু করে। দর্শকরা সন্দীপ মহেশ্বরীকে সমর্থন করতে শুরু করেন এবং ভিডিয়োটি ডিলিট করতে বারণ করেন।

এরপরই আসরে নামেন বিবেক বিন্দ্রা। রেসপন্স ভিডিয়ো নামে তিনি একটি ভিডিয়ো পোস্ট করেন। জানেমান বিগেস্ট কন্ট্রোভার্সি নামক ওই ভিডিয়োতে বিবেক সন্দীপ মহেশ্বরীর প্রত্যেকটি প্রশ্নের এক এক করে উত্তর দিতে থাকেন। সন্দীপ মহেশ্বরীর নাম না নিয়ে তিনি জানেমন বলে উল্লেখ করে বিবেক দাবি করেন, তাঁর টিমের উচিত ছিল অন্যদিকের বিষয়ে খোঁজ-খবর নেওয়া।

ফের পাল্টা ভিডিয়ো পোস্ট করেন সন্দীপ মহেশ্বরী। এবার সরাসরি বিবেক বিন্দ্রা ও তাঁর ১০ দিনের এমবিএ কোর্স নিয়ে আক্রমণ করেন তিনি এবং এই কোর্সকে প্রতারণামূলক বলেন। দুই ভিডিয়োই নিমেষে ভাইরাল হয়। কেউ সন্দীপ মহেশ্বরীর পক্ষ নেন, কেউ বিবেক বিন্দ্রার পক্ষ নেন। এখনও অবধি ২১ লক্ষ ভিউ পেয়েছে ভিডিয়োগুলি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours