পরিবেশ রক্ষার বার্তা দিয়ে উলটো পথে হেঁটে সাগরে পৌঁছালেন বছর ৬৫ এর তরুণ



গঙ্গাসাগর: উলটো পথে হেঁটেই সঞ্জিত কুমার দাস পৌছালেন সাগরে। উদ্যেশ্য পরিবেশকে রক্ষা করার বার্তা দেওয়া। এই উদ্যেশ্যেই ৪০ দিন আগে তিনি উলটো দিকে হাঁটা শুরু করেছিলেন দার্জিলিং থেকে। ৪০ দিন পর প্রায় ৯৩০ কিমি পথ অতিক্রম করে সাগরে পৌঁছান তিনি। 
সাগরে পৌঁছানোর পর কপিল মুনি আশ্রমে পুজো দিয়ে বাবার কাছে পরিবেশকে বাঁচানোর আর্তি জানান। কেনো এই উলটো পথে হাঁটা, উত্তরে বছর ৬৫ এর সঞ্জিত দাস জানান, বর্তমান সময় থেকে যদি পিছিয়ে যাওয়া যায় তাহলে, দেখা যাবে আজ থেকে ৫০ অথবা ৬০ বছর আগে পরিবেশ আরও ভালো ছিল।

সেজন্য তাঁর উলটো দিকে হাঁটার ভাবনা। একটি আয়নাকে লুকিং গ্লাস হিসাবে ব্যবহার করে তিনি পিছন দিকে হাঁটতেন। চলার পথে তিনি একের পর এক গ্রাম শহর অতিক্রম করেছেন। কিন্তু কোথাও তিনি কোনও অসুবিধার মধ্যে পড়েননি।
তাঁর এই অভিনব ভাবনাকে সমর্থন জানিয়েছেন সকলেই। চলার পথে অনেকেই তাঁকে সাহায্য করেছে। সেজন্য তিনি সকলকে ধন্যবাদ জানিয়েছেন। এই দীর্ঘ ৪০ দিনে তিনি খেতেন রুটি, সবজি সহ হালকা খাবার যাতে শারীরিক কোনও সমস্যা না হয়।

এই উলটো হাঁটার কাজটা সহজ ছিলনা একেবারেই, বার্ধক্যের দোড়গোড়ায় দাঁড়িয়ে নিজেকে প্রস্তুত করাটাও একটা চ্যালেঞ্জ ছিল তাঁর কাছে। তবে সে সব কিছুকে দূরে সরিয়ে তিনি এখন জয় করেছেন সকলের মন, এটাই তাঁর সব থেকে বড় পাওনা। সাগরে আসার পর তিনি থেমে থাকতে চাননা। আবারও নতুন কর্মসূচি নিয়ে আগামীতে বাড়ি থেকে বেরিয়ে পড়তে চান বছর ৬৫ এর ওই তরূণ। এই কাজে সঞ্জিতবাবু পাশে পেয়েছেন তাঁর পরিবারকে। সেজন্য তিনি খুবই খুশি বলে জানিয়েছেন।

স্টাফ রিপোর্টার সৌরভ মন্ডল

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours