পরিবর্তন আসছে উচ্চ মাধ্যমিকের সিলেবাসে। পরিবর্তন আনতে কাজ করছে ৪৭ টি সাব কমিটি। বদল আসছে পরীক্ষা পদ্ধতিতেও। সব ঠিক থাকলে ২০২৬ এর উচ্চ মাধ্য়মিক পরীক্ষার্থীরা নতুন পদ্ধতিতে পরীক্ষা দেবেন।

 ২০২৬ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বড় পরিবর্তন সিলেবাসে, নতুন কী যুক্ত হবে?
প্রতীকী ছবি


কলকাতা: উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার আমূল পরিবর্তন। প্রায় ১১ বছর পর বদলাচ্ছে উচ্চমাধ্যমিকের সিলেবাস। সম্প্রতি উচ্চ পর্যায়ের বৈঠকও সেরে ফেলেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তৈরি হয়েছে সাব কমিটি। ৪৭টি বিষয়ের সিলেবাসে বদল আসতে চলেছে। সে কারণেই প্রতি বিষয়ের জন্য তৈরি হয়েছে আলাদা আলাদা সাব কমিটি। কয়েকদিন আগেই সে কথা জানিয়েছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য। সূত্রের খবর, সিলেবাস পরিবর্তনে ডেডলাইন ঠিক হয়েছে ৩১ জানুয়ারি। 

সূত্রের খবর, পাঠ্যবইতে বড়সড় বদল আনছে সংসদ। যুগোপযোগী বিষয় আসছে পাঠ্য বইতে। যেমন অ্যাকাউন্টেন্সিতে যুক্ত হচ্ছে জিএসটি। বাদ পড়ছে ভ্যালু অ্যাডেড ট্যাক্স। কম্পিউটার অ্যাপ্লিকেশন বিষয়ে আসছে আধুনিক কম্পিউটার ল্যাঙ্গুয়েজ। গণিতের পাঠ্য বইতে যুক্ত হচ্ছে যুগোপযোগী ঘটনা সম্পর্কিত অঙ্ক। পড়ুয়াদের আরও বাস্তবমুখী বিষয়ে ওয়াকিবহাল করতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। ৪৭ টি কমিটি ৩১ জানুয়ারির মধ্যে সিলেবাসে সংশোধন জমা দিলে তা বিকাশ ভবনে যাবে চূড়ান্ত অনুমোদনের জন্য। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “বেশিরভাগ ক্ষেত্রেই আমরা বিষয়গুলির রিভিউ করছি। যে সমস্ত ক্ষেত্রে পরিবর্তনের প্রয়োজন রয়েছে সেগুলি করা হচ্ছে। সেমিস্টার সিস্টেমে প্রশ্নপত্রের ধাঁচও বদলাচ্ছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours