আপনার UPI IDও যাতে ব্লক না হয়ে যায়, তাহলে প্রথমেই আপনাকে সেই আইডি থেকে অন্তত 1 টাকাও পাঠাতে হবে, যেটা আপনি এক বছরেরও বেশি সময় ধরে ব্যবহার করেননি। একমাত্র এই উপায়েই আপনি আইডি ব্লক এড়াতে পারেন। ইতিমধ্যেই NPCI-এর নির্দেশে অনুসারে সমস্ত ব্যাঙ্ক এবং থার্ড পার্টি অ্যাপগুলি UPI আইডি নিষ্ক্রিয়করণের কাজ শুরু করেছে। প্রকৃতপক্ষে, পুরনো UPI আইডি দিয়ে জালিয়াতির সম্ভাবনা বেশি।


1 জানুয়ারি থেকে GPay-PhonePe করা মুশকিল! যদি না করেন এই জরুরি কাজ
ব্লক হতে পারে আপনার UPI অ্যাকাউন্টও।

নতুন বছরের 1 জানুয়ারি থেকে এ দেশের অনেক কিছু বদলাতে চলেছে। তার জন্য সাধারণ মানুষের জীবনেও একাধিক পরিবর্তন হতে চলেছে। তার মধ্যে অন্যতম হল UPI আইডি ব্লকের নির্দেশনা। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া বা NPCI ইতিমধ্যেই দেশবাসীদের একটা বড় অংশের ইউপিআই আইডি ব্লক করার নির্দেশ দিয়েছে। 31 ডিসেম্বরের মধ্যেই সেই অ্যাকাউন্টগুলিকে ব্লক করা হবে। এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে, কোন আইডিগুলি ব্লক করা হবে? NPCI জানিয়েছে, এক বছর বা তারও বেশি সময় ধরে যাঁরা UPI আইডি ব্যবহার করেননি, তাঁদের যথেষ্ট চিন্তার কারণ আছে। সেই সব UPI আইডিগুলিই ব্লক করা হবে, যেগুলি একটা বড় সময় ধরে অকেজো ছিল। এখন আপনারও যদি অব্যবহৃত UPI আইডি থাকে, তাহলে 2024 সালের প্রথম দিন থেকেই সেটি আর ব্যবহার করতে পারবেন না।

এর প্রভাবে কী হতে চলেছে

আমরা এখন UPI আইডি ব্যবহার করে টাকা পাঠাই। তার জন্য Google Pay, PhonePe এবং Paytm-এর মতো প্ল্যাটফর্মগুলি আমাদের সর্বক্ষণের সঙ্গী। আসলে আমাদের ইউপিআই আইডিগুলি লিঙ্ক করা থাকে ফোন নম্বরের সঙ্গে। ফলে, মোবাইল নম্বর থেকেও অনলাইন প্রতারণার সম্ভাবনা তৈরি হয়। তাই, একটা মোবাইল নম্বরের সঙ্গে যেহেতু একাধিক ইউপিআই আইডি লিঙ্ক করা থাকে, তাহলে বিপদের সম্ভাবনা থেকে যায়। সেই কারণেই NPCI চাইছে, অব্যবহৃত UPI IDগুলিকে ব্লক করে দিতে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours