একযোগে নির্বাচন হলে যে তহবিল বেঁচে যাবে, তা দেশের উন্নয়ন কাজে ব্যবহার করা যেতে পারে। সোমবার, উত্তর প্রদেশের রায়বেরিলিতে সাংবাদিকদের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। কোবিন্দ বলেন, তিনি সব জাতীয় দলগুলির সঙ্গে কথা বলেছেন। একযোগে নির্বাচনের বিষয়ে তাদের পরামর্শ চেয়েছেন।

বিজেপি হোক বা কংগ্রেস, একযোগে নির্বাচন হলে উপকার হবে ক্ষমতাসীন দলের: রামনাথ কোবিন্দ
'এক নির্বাচনের'পক্ষে রামনাথ কোবিন্দ (ফাইল ছবি)

নয়া দিল্লি: ‘এক দেশ, এক নির্বাচন’-এর প্রস্তাবকে সমর্থন করলেন প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এই বিষয়টি বিবেচনা করার জন্য ৮ সদস্যের এক কমিটি গঠন করেছিল সরকার। সেই কমিটির প্রধান প্রাক্তন রাষ্ট্রপতি। তিনি জানিয়েছেন, একযোগে লোকসভা, বিধানসভা, পৌরসভা এবং পঞ্চায়েত নির্বাচনগুলি করা হলে জনগণের উপকার হবে। যে দলই ক্ষমতায় থাকুক, সরকারের লাভবান হবে। কারণ, একযোগে নির্বাচন হলে যে তহবিল বেঁচে যাবে, তা দেশের উন্নয়ন কাজে ব্যবহার করা যেতে পারে। সোমবার, উত্তর প্রদেশের রায়বেরিলিতে সাংবাদিকদের সঙ্গে এই বিষয়ে কথা বলেছেন প্রাক্তন রাষ্ট্রপতি। কোবিন্দ বলেন, তিনি সব জাতীয় দলগুলির সঙ্গে কথা বলেছেন। একযোগে নির্বাচনের বিষয়ে তাদের পরামর্শ চেয়েছেন। তিনি আরও জানান, প্রতিটি রাজনৈতিক দলই কোনও না কোনও সময়ে এই ধারণাকে সমর্থন করেছে।


তিনি বলেন, “আমরা প্রত্যেককে অনুরোধ করছি, এটাকে বাস্তবায়িত করতে আমাদের সমর্থন করুন। কারণ এটা দেশের স্বার্থের বিষয়। এর সঙ্গে কোনও রাজনৈতিক দলের সম্পর্ক নেই। একটা উদাহরন দিই। এই প্রথা চালু হলে যে রাজনৈতিক দলই কেন্দ্রে ক্ষমতায় থাকবে, তারাই উপকৃত হবে। সে বিজেপি হোক, কংগ্রেস হোক, বা অন্য কোনও রাজনৈতিক দল হোক। এর মধ্যে কোনও ধরনের বৈষম্য নেই। আর এতে সবথেকে বড় সুবিধা পাবে সাধারণ মানুষ। যে পরিমাণ রাজস্ব সঞ্চয় হবে, তা উন্নয়নমূলক কাজে ব্যবহার করা যেতে পারে।”

তিনি আরও বলেন, “ভারত সরকার একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করেছে এবং আমাকে তার চেয়ারম্যান হিসাবে নিয়োগ করেছে। কমিটির সদস্যরা জনগণের সঙ্গে একত্রিতভাবে সরকারকে এই ঐতিহ্য ফের বাস্তবায়িত করা হবে কিনা সেই বিষয়ে পরামর্শ দেবেন। আমি জাতীয় দল হিসেবে নিবন্ধিত সমস্ত রাজনৈতিক দলের সঙ্গেও যোগাযোগ করেছি এবং তাদের পরামর্শ চেয়েছি। প্রতিটি রাজনৈতিক দলই কোনও না কোনও সময়ে একে সমর্থন করেছে। আমরা সব দলকে তাদের গঠনমূলক সমর্থনের জন্য অনুরোধ করছি। কারণ, এটা দেশের জন্য উপকারী। এটা জাতীয় স্বার্থের বিষয়।”


লোকসভা, রাজ্য বিধানসভা, পৌরসভা এবং পঞ্চায়েতের নির্বাচন একযোগে করার বিষয়ে যত দ্রুত সম্ভব সুপারিশের জন্য আট সদস্যের এই কমিটি গঠন করেছে সরকার। তবে, আইন কমিশনের সূত্রে জানা গিয়েছে, ২০২৪ সালে অন্তত একযোগে নির্বাচন করা সম্ভব নয়। তবে, ২০২৯ সালের লোকসভা নির্বাচনের সঙ্গে সমস্ত রাজ্যের বিধানসভা নির্বাচন কীভাবে করা যায়, সেই বিষয় ভাবনা-চিন্তা চলছে। ১৯৫১ সালে প্রথম লোকসভা নির্বাচনের সময় থেকে ১৯৬৭ সালের নির্বাচন পর্যন্ত একসঙ্গেই লোকসভা এবং বিধানসভা নির্বাচন হয়েছিল। তবে, ১৯৬৮ এবং ১৯৬৯ সালে কয়েকটি বিধানসভা ভেঙে দিয়েছিল কেন্দ্রের সরকার। এরপর, ১৯৭০ সালের ডিসেম্বরে আলাদাভাবে লোকসভার নির্বাচন হয়েছিল। সেই থেকে এখনও পর্যন্ত লোকসভা এবং বিধানসভা নির্বাচনগুলি আলাদাভাবেই হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours