বুধবার লোকসভায় মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই আলোচনার সময় তিনি জানিয়েছেন, মহিলাদের জন্য সংরক্ষণ বিজেপি-র কাছে কোনও রাজনৈতিক ইস্যু নয়। এটি স্বীকৃতির বিষয়।


নয়াদিল্লি: দেশ জুড়ে এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে মহিলা সংরক্ষণ বিল। ২৭ বছরের বেশি সময় ধরে আটতে থাকার পর ১৯ সেপ্টেম্বর এই বিল উত্থাপিত হয় সংসদে। এই বিল পাশ করানোর জন্য বিরোধীদের কাছেও আবেদন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একাধিক বিরোধী দলও এই বিল সমর্থন করবে বলে জানা গিয়েছে। বুধবার লোকসভায় মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই আলোচনার সময় তিনি জানিয়েছেন, মহিলাদের জন্য সংরক্ষণ বিজেপি-র কাছে কোনও রাজনৈতিক ইস্যু নয়। এটি স্বীকৃতির বিষয়।


লোকসভায় দাঁড়িয়ে মহিলা সংরক্ষণ প্রসঙ্গে বলতে উঠে বিরোধীদেরও খোঁচা দেন অমিত শাহ। তিনি বলেন, “কিছু দলের কাছে মহিলাদের ক্ষমতায়ন একটি রাজনৈতিক অ্যাজেন্ডা এবং ভোটে জেতার রাজনৈতিক অস্ত্র। কিন্তু বিজেপি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে তা রাজনৈতিক ইস্যু নয়। স্বীকৃতির বিষয়।” মহিলা সংরক্ষণ বিল ভারতে নতুন যুগের সূচনা করবে বলেও দাবি শাহের। এ প্রসঙ্গে তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ক্ষমতায় বসার পর থেকেই এই সরকারে জীবনীশক্তি ছিল মহিলাদের নিরাপত্তা, সম্মান, সমান অংশগ্রহণ। মহিলা পরিচালিত উন্নতির কথা জি২০ সম্মেলনেও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।”


এই বিল পাশ হলে বিভিন্ন ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণে মহিলাদের অংশগ্রহণ কয়েক গুণ বাড়বে বলেও মত শাহের। সে জন্য তিনি সমস্ত দলের কাছে আবেদন জানিয়েছেন সর্বসম্মতিতে এই বিল পাশ করানোর জন্য। মোদী সরকার কেবল বিল পাশ করিয়েই নিজের দায়িত্ব শেষ করে ফেলেনি। সমাজে মহিলাদের জন্য বিজেপি কী কী করেছে, তার উল্লেখও এ দিন সদনে করেছেন অমিত শাহ। তিনি এ বিষয়ে বিরোধীদের উদ্দেশে কিছুটা কটাক্ষ করেই বলেছেন, “কংগ্রেস পাঁচ দশক ধরে এই দেশ শাসন করেছে। কিন্তু তার পরও ১১ কোটি বাড়িতে শৌচাগার ছিল না। তারা কেবল গরিবি হঠাও স্লোগান দিয়েছে। কিন্তু তা করতে পারেনি। যখন কোনও বাড়িতে শৌচাগার থাকে না, তার প্রভাব সবথেকে বেশি পড়ে বাড়ির মেয়ে, মা, বোনেদের উপরে।” মোদী আমলে শৌচাগার তৈরির কাজেরও উল্লেখ করেছেন শাহ। প্রায় ২৭ বছর ধরে আটকে থাকা এই বিল পাশ করানো নিয়ে বিজেপির নীতিরও প্রশংসাও এ দিন শোনা গিয়েছে শাহের গলায়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours