তৈরি হয়েছে অবিজেপি দলগুলির মিলিত মঞ্চ 'ইন্ডিয়া'। বাম-কংগ্রেস-তৃণমূল কে নেই সেখানে! সীতারাম ইয়েচুরি, মমতা বন্দ্যোপাধ্যায়, সনিয়া গান্ধী, অরবিন্দ কেজরীবাল, লালু প্রসাদ যাদব, নীতীশ কুমার... একেবারে চাঁদের হাট। কিন্তু বিজেপিকে টক্কর দেওয়ার জন্য কি তৈরি বিরোধীদের টিম 'ইন্ডিয়া'?


নয়া দিল্লি: লোকসভা ভোটকে পাখির চোখ করে এগোচ্ছে বিরোধী দলগুলিকে। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে এক ছাতার তলায় আসছে তারা। তৈরি হয়েছে অবিজেপি দলগুলির মিলিত মঞ্চ ‘ইন্ডিয়া’। বাম-কংগ্রেস-তৃণমূল কে নেই সেখানে! সীতারাম ইয়েচুরি, মমতা বন্দ্যোপাধ্যায়, সনিয়া গান্ধী, অরবিন্দ কেজরীবাল, লালু প্রসাদ যাদব, নীতীশ কুমার… একেবারে চাঁদের হাট। কিন্তু বিজেপিকে টক্কর দেওয়ার জন্য কি তৈরি বিরোধীদের টিম ‘ইন্ডিয়া’? এই প্রশ্ন থেকেই যাচ্ছে।


প্রাদেশিক সমীকরণের জটিলতা
কারণ প্রাদেশিক রাজনীতির সমীকরণ। পশ্চিমবঙ্গ থেকে শুরু করে পঞ্জাব, বিহার… একাধিক রাজ্যে প্রাদেশিক রাজনীতির অঙ্ক এমন জটিল হয়ে উঠেছে, যে তা ‘ইন্ডিয়া’ ব্লক শেষ পর্যন্ত কতটা কার্যকর হবে তা নিয়ে প্রশ্ন উঠে যাচ্ছে। প্রশ্ন উঠছে, জোট শেষ পর্যন্ত টিকবে তো?

বাংলায় তৃণমূলের বিরুদ্ধে এককাট্টা বাম-কংগ্রেস
এই যেমন পশ্চিমবঙ্গের কথাই ধরা যাক। এখানে তৃণমূলের বিরুদ্ধে লড়াইয়ে এককাট্টা বাম-কংগ্রেস। অধীররঞ্জন চৌধুরী, মহম্মদ সেলিমরা নাগাড়ে আক্রমণ শানিয়ে যাচ্ছেন মমতার দলকে। জাতীয় রাজনীতিতে সমীকরণ যাই হোক না কেন, বাংলার মাটিতে তৃণমূলের বিরুদ্ধে একেবারে খড়্গহস্ত তাঁরা। এ রাজ্যে অধীর-সেলিমদের অবস্থান স্পষ্ট, তৃণমূল ও বিজেপি উভয়ের বিরুদ্ধেই লড়াই তাঁদের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours