১ তারিখ থেকে ১৬ তারিখ পর্যন্ত রাজ্যজুড়ে বিভিন্ন সরকারি শিবিরগুলিতে আবেদনপত্র জমা নেওয়া হবে। তারপর ১৮ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত চলবে পরিষেবা প্রদান পর্ব।

Duare Sarkar: কাল থেকে আবার দুয়ারে সরকার, থাকছে একগুচ্ছ নতুন পরিষেবা
দুয়ারে সরকার (ফাইল ছবি)

কলকাতা: রাজ্যের বিভিন্ন সরকারি পরিষেবা আমজনতার কাছে আরও সহজে পৌঁছে দিতে দুয়ারে সরকার প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামিকাল (শুক্রবার) থেকে শুরু হয়ে যাচ্ছে সপ্তম দফার দুয়ারে সরকারের শিবির। ১ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেমবর পর্যন্ত, অর্থাৎ গোটা মাস জুড়ে চলবে দুয়ারে সরকারের শিবির। ১ তারিখ থেকে ১৬ তারিখ পর্যন্ত রাজ্যজুড়ে বিভিন্ন সরকারি শিবিরগুলিতে আবেদনপত্র জমা নেওয়া হবে। তারপর ১৮ তারিখ থেকে ৩০ তারিখ পর্যন্ত চলবে পরিষেবা প্রদান পর্ব। সপ্তম পর্যায়ে দুয়ারে সরকার প্রকল্পের জন্য মোট ৫ লাখ শিবিরের ব্যবস্থা করা হচ্ছে রাজ্যজুড়ে।


প্রসঙ্গত, রাজ্যে ইতিমধ্যেই ব্যাপক সাফল্য পেয়েছে দুয়ারে সরকার প্রকল্প। ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে শুরু হয়েছিল এই প্রকল্প। অতীতের ছ’টি পর্যায়ে সাড়ে ৯ কোটিরও বেশি মানুষের আবেদন জমা পড়েছে দুয়ারে সরকারের বিভিন্ন শিবিরগুলিতে। তার মধ্যে ৭ কোটি ২০ লাখের বেশি আবেদনের ভিত্তিতে ইতিমধ্যেই সফলভাবে পরিষেবা দেওয়া হয়েছে। এবারের সপ্তম পর্যায়ের দুয়ারে সরকারের জন্য স্থায়ী শিবিরের পাশাপাশি ভ্রাম্যমান শিবিরের বন্দোবস্তও করা হচ্ছে। মোট শিবিরের ৩৬ শতাংশই হল ভ্রাম্যমান শিবির। মূলত, যেসব জায়গায় মানুষ যেতে পারেন না, সেই সব জায়গার জন্য মোবাইল ক্যাম্পের ব্যবস্থা করা হচ্ছে।

এবারের দুয়ারে সরকারের শিবির থেকে সাধারণ মানুষের কাছে মোট ৩৫টি আলাদা আলাদা সরকারি প্রকল্প পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এর মধ্যে চারটি নতুন পরিষেবাও যুক্ত হয়েছে। তার মধ্যে রয়েছে বার্ধক্য ভাতা, পরিযায়ী শ্রমিকদের নাম নথিভুক্তকরণ, উদ্যম পোর্টালে নাম নথিভুক্তকরণ এবং হস্তশিল্পী ও তাঁতশিল্পীদের নাম তালিকাভুক্তিকরণ। সপ্তম পর্যায়ের দুয়ারে সরকার প্রকল্পের জন্য ১৭টি পৃথক নোডাল বিভাগ করা হয়েছে। গোটা বিষয়টির তদারকির দায়িত্বে থাকবেন ৪১ সিনিয়র আইএএস অফিসার।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours