গত বছরের ক্রম থেকে পিছিয়ে গিয়েছে দেশের ১৩টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। ১৩টি বিশ্ববিদ্যালয়ের স্থান অপরিবর্তিত আছে। আর ১৫টি প্রতিষ্ঠান ক্রম-তালিকায় উপরের দিকে উঠে এসেছে।

QSWUR 2024: বিশ্বসেরাদের তালিকায় কলকাতা ও যাদবপুর বিশ্ববিদ্যালয়, ভারতের সেরা IIT-বম্বেবিশ্বসেরার তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়

কলকাতা: বিশ্বসেরার তালিকায় জায়গা করে নিল কলকাতার দুই বিশ্ববিদ্যালয় – কলকাতা বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। অনেক পিছনে হলেও, তালিকায় নাম আছে ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট – কলকাতা ক্যাম্পাসেরও। বুধবার (২৮ জুন), প্রকাশিত হল কোয়াকোয়ারেলি সাইমন্ডস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং (QSWUR)। সব মিলিয়ে ভারতের মোট ৪৫টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান স্থান পেয়েছে এই তালিকায়। গত বছর জায়গা করে নিয়েছিল ৪১টি প্রতিষ্ঠান। অর্থাৎ, ভারত থেকে এই বছর নতুন চারটি প্রতিষ্ঠান যুক্ত হয়েছে এই তালিকায়। ভারতের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে এই তালিকায় শীর্ষে আছে আইআইটি বম্বে (IIT-Bombay)। বিশ্ব তালিকায় এই প্রতিষ্ঠান আছে ১৪৭তম স্থানে। এরপর রয়েছে, আইআইটি দিল্লি (IIT-Delhi), সার্বিক ক্রম ১৯৭। এছাড়া, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স – ব্যাঙ্গালোর (IISC – Bangalore) আছে ২২৫তম স্থানে, আইআইটি খড়গপুর (IIT-Kharagpur) ২৭১তম, আইআইটি কানপুর (IIT-Kanpur) ২৭৮তম এবং আইআইটি মাদ্রাজ (IIT-Madras) আছে ২৮৫তম স্থানে।


৪১টির তুলনায় এবার ৪৫টি শিক্ষা প্রতিষ্ঠান এই তালিকায় স্থান করে নিলেও, দেশের মাত্র দুটি বিশ্ববিদ্যালয় শীর্ষ ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে। গত বছর প্রথম ২০০টির মধ্যে ছিল তিনটি বিশ্ববিদ্যালয়। এছাড়া, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায় গত বছরের ক্রম থেকে পিছিয়ে গিয়েছে দেশের ১৩টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। ১৩টি বিশ্ববিদ্যালয়ের স্থান অপরিবর্তিত আছে। আর ১৫টি প্রতিষ্ঠান ক্রম-তালিকায় উপরের দিকে উঠে এসেছে। ভারতের মধ্যে রাজধানী দিল্লি থেকেই সবথেকে বেশি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জায়গা পেয়েছে কিউএস-এর তালিকায়। আইআইটি-দিল্লি (১৯৭), দিল্লি বিশ্ববিদ্যালয় (৪০৭), জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (৬০১-৬১০), জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয় (৯৫১-১০০০), জামিয়া হামদর্দ বিশ্ববিদ্যালয় (১২০১-১৪০০), গুরু গোবিন্দ সিং বিশ্ববিদ্যালয় (১৪০১+), এবং ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট- দিল্লি ক্যাম্পাস (১৪০১+) – দিল্লির এই সাতটি প্রতিষ্ঠানের জায়গা হয়েছে সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায়।

দিল্লির পর আছে চেন্নাই। তামিলনাড়ুর রাজধানীর ৫টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান রয়েছে সেরা বিশ্ববিদ্যালয়গুলির তালিকায়। এগুলি হল – আইআইটি মাদ্রাজ (২৮৫), আন্না বিশ্ববিদ্যালয় (৪২৭), মাদ্রাজ বিশ্ববিদ্যালয় (৫২৬), সত্যভামা ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (১০০১-১২০০), এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (১২০১-১৪০০)। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। আগেই বলা হয়েছে কলকাতা থেকে রয়েছে – যাদবপুর বিশ্ববিদ্যালয় (৭৪১-৭৫০), কলকাতা বিশ্ববিদ্যালয় (৮০১-৮৫০), ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউট – কলকাতা ক্যাম্পাস (১৪০১+)।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours