বান্ধবীর হাত ধরে প্যান্ডেল হপিং নাকি সোফায় আয়েশ করে বসে মুঠোফোনে বিশ্বকাপের ম্যাচ? শাঁখের করাতের মতো অবস্থা ক্রিকেটপ্রেমী বাঙালির।

উৎসব প্রিয় বাঙালি বনাম বিশ্বকাপ, প্রবল দ্বিধায় ক্রিকেটপ্রেমীরা

কলকাতা: আমরা কথাতেই বলি বাঙালির বারো মাসে তেরো পার্বণ। আর ১৪তম পার্বণ হল ক্রীড়া উৎসব। ২০২৩ সালটি যেন ক্রিকেট উৎসবের জন্য উৎসর্গ। একের পর এক দ্বিপাক্ষিক সিরিজ, এশিয়া কাপের পর অক্টোবর-নভেম্বরে দেশের মাটিতে শুরু হচ্ছে সবচেয়ে বড় ক্রিকেটের মহারণ, ওডিআই বিশ্বকাপ। ৫ অক্টোবর থেকে শুরু টুর্নামেন্ট। শেষ ১৯ নভেম্বর। অর্থাৎ গোটা উৎসবের মরসুম জুড়ে চলবে ১০ দলের মহাযুদ্ধ। তবে এই ডবল ধামাকায় ফাঁপরে পড়েছে আম বাঙালি। বাংলার শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর সময় পুরোদমে চলবে বিশ্বকাপ। পুজোর চারটে দিনের মধ্যে রয়েছে ভারতের ম্যাচও। মহালয়া থেকে ষষ্ঠী, মহাষ্টমী, লক্ষীপুজো, কালীপুজো-দীপাবলি থেকে ভাইফোঁটা– সবকটি উৎসবের মুহূর্তে থাকবে ক্রিকেটের তড়কা। বান্ধবীর হাত ধরে প্যান্ডেল হপিং নাকি সোফায় আয়েশ করে বসে মুঠোফোনে বিশ্বকাপের ম্যাচ? শাঁখের করাতের মতো অবস্থা ক্রিকেটপ্রেমী বাঙালির।


মহালয়া থেকেই পুজো গন্ধ ছড়াতে শুরু করে। গত কয়েকবছর ধরে এই মহালয়ার দিন থেকে শুরু হয়ে যাচ্ছে প্যান্ডেল হপিং। ফাঁকায় ফাঁকায় ঠাকুর দেখার লোভ সামলাতে পারেন না অনেকেই। এ বার মহালয়া পড়েছে ১৪ অক্টোবর। সেদিনই আবার রয়েছে ওডিআই বিশ্বকাপের জোড়া ম্যাচ। ইংল্যান্ড বনাম আফগানিস্তান ও নিউজিল্যান্ড বনাম বাংলাদেশ। দুটো ম্যাচের একটিও ভারতের নয়। এমনকী কলকাতাতেও ম্যাচ নেই। তাতে কি ক্রিকেট ভক্তদের কিছু আসে যায়? এরপর ১৯ অক্টোবর অর্থাৎ পঞ্চমীর দিন ভারত বনাম বাংলাদেশ ধুন্ধুমার ম্যাচ। ইন্দো-পাক ম্যাচের মতো এখন ভারত-বাংলাদেশ ম্যাচের প্রতিদ্বন্দ্বিতাও দুই দেশের ক্রিকেট সমর্থকরা খুব উপভোগ করেন। পঞ্চমীর দিন পুনেতে রয়েছে এই ম্যাচ। ইডেন মুখো হতে না হলেও চোখ অবশ্যই থাকবে টিভি-মোবাইলে। ষষ্ঠীর দিন আরও একটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের অপেক্ষা। বেঙ্গালুরুতে অস্ট্রেলিয়া বনাম পাকিস্তান ম্যাচ। ২১ অক্টোবর অর্থাৎ সপ্তমীর দিন বিশ্বকাপের জোড়া ম্যাচ। ওয়াংখেড়ে স্টেডিয়ামে ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকা ম্যাচ। লখনউতে দুটি কোয়ালিফায়ার টিমের মধ্যে আরও একটি ম্যাচ রয়েছে।

পাটভাঙা শাড়ি, বা নতুন পঞ্জাবিটা গলিয়ে অষ্টমীর রাতে বন্ধুদের সঙ্গে যে আড্ডার পরিকল্পনা করেছিলেন সেটিও মাঠে মারা যেতে পারে। ২২ অক্টোবর মহাষ্টমীর দিন ভারত বনাম নিউজিল্যান্ড ম্যাচ। ২০১৯ সালের সেমিফাইনাল ম্যাচের যন্ত্রণা আজও কুরে কুরে যায় ভারতীয় সমর্থকদের। মার্টিন গাপটিলদের দেশের বিরুদ্ধে প্রতিশোধ যে চাই-ই চাই। ভারত-নিউজিল্যান্ড ম্যাচ দেখেই অষ্টমীর সন্ধ্যে কেটে যাওয়ার কথা। ২৩ অক্টোবর, নবমীর নিশিতে পাকিস্তান বনাম আফগানিস্তান ম্যাচ। বিষাদের দশমীতেও ছাড় নেই। ২৪ অক্টোবর বিজয়ার দিন বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা বনাম বাংলাদেশ ম্যাচ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours