দলে দলে লিঙ্গ পরিবর্তন করছেন রুশ পুরুষরা। এই প্রবণতা আটকাতে মরিয়া পুতিন প্রশাসন আইন পরিবর্তনের পথে হাঁটছে।

Russia: লিঙ্গ পরিবর্তনের ধূম রাশিয়ায়, মেয়ে হতে চাইছেন পুরুষরা, বদলাচ্ছে আইনএলডিবিটিকিউ প্লাস সম্প্রদায়ের অধিকাের দাবিতে রাশিয়ায় মিছিল (ফাইল ছবি)
মস্কো: এক বছরের বেশি সময় ধরে যুদ্ধ চলছে ইউক্রেনে। যতটা সহজে এই যুদ্ধে জয় পাবেন বলে মনে করেছলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, কার্যক্ষেত্রে যুদ্ধটা ততটা সহজ হচ্ছে না। ইতিমধ্য়েই ৭ লক্ষ ৭০ হাজারের মতো যোদ্ধা হারিয়েছে রুশ বাহিনী। এর মধ্যে ৫ লক্ষ ৭০ হাজার সৈন্য গুরুতর জখম হয়েছেন। তাঁদের আঘাত এতটাই বেশি যে তাদের পক্ষে আর যুদ্ধক্ষেত্রে ফেরা সম্ভব নয়। আর, ১ লক্ষ ৯৩ হাজার সৈন্যের প্রাণ গিয়েছে। এই অবস্থায়, নতুন যোদ্ধার খোঁজ চলছে রাশিয়া জুড়ে। শোনা যাচ্ছে, কারাবন্দি জঘন্য অপরাধীদেরও নাকি ইউক্রেনে যুদ্ধ করতে পাঠাচ্ছে রাশিয়া। রাশিয়া ছেড়ে যাতে কেউ অন্য দেশে পালাতে না পারে, তার জন্যবন্ধ করে দেওয়া হয়েছে বিভিন্ন সীমান্তও। এই পরিস্থিতিতে যুদ্ধে যাওয়া এড়াতে মরিয়া হয়ে উঠেছেন রুশ পুরুষরা। শোনা যাচ্ছে দলে দলে তাঁরা নাকি লিঙ্গ পরিবর্তন করছেন। শুনতে যতই অবিশ্বাস্য মনে হোক না কেন, রুশ পুরুষদের এই প্রবণতা বন্ধ করতে মস্কো এখন লিঙ্গ পরিবর্তন সংক্রান্ত আইন কঠোর করতে চলেছে।


রাশিয়ায় লিঙ্গ পরিবর্তনের জন্য অস্ত্রোপচার করতে হয় না। শুধুমাত্র একটি ফর্ম পূরণ করলেই লিঙ্গ পরিবর্তন করা যায়। এবার এই আইনে বদল আনতে চলেছে রাশিয়া। সেই দেশের ন্যায়বিচার মন্ত্রী কনস্ট্যান্টিন চুয়েচেঙ্কো জানিয়েছেন, দলে দলে রুশ পুরুষদের লিঙ্গ পরিবর্তন করতে চাওয়ার প্রতিক্রিয়া হিসেবে তাঁরা রুশ আইনে পারিবারিক মূল্যবোধকে অন্তর্ভুক্ত করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিতে চলেছেন। তিনি বলেছেন: “শুধুমাত্র নথির ভিত্তিতে কোনও ব্যক্তির আর লিঙ্গ পরিবর্তন করতে পারবেন না। শীঘ্রই সেই সম্ভাবনাকে বাতিল করা হবে।” তিনি জানিয়েছেন, বর্তমান রুশ আইন অনুযায়ী কোনও পুরুষ তাঁর পাসপোর্টে লিঙ্গ পরিবর্তন করলেও, শারীরিকভাবে একই থাকতে পারতেন। এমনকি, ওই অবস্থাতেই তিনি বিয়ে করতে পারে এবং সন্তান দত্তক নিতে পারতেন। কিন্তু, এর ফলে বিভিন্ন আইনি জটিলতা তৈরি হচ্ছিল। তাই এই আইন বদলানো হবে। জানা গিয়েছে, এই আইনি সংশোধনের উপর আগামী সপ্তাহে একটি গণভোট করা হবে। ১৫ মে-র মধ্যে সংসদে এই নতুন আইন পাস করানোর চেষ্টা করা হচ্ছে।


তিনি আইনি জটিলতার দোহাই দিলেও, রুশ কমিউনিস্ট পার্টির সাংসদ নিনা ওস্তানিনার দাবি, নথি বদলে লিঙ্গ পরিবর্তনের সংখ্যা ক্রমে বাড়ছে। আর সেটা যুদ্ধ এড়ানোর লক্ষ্যেই। এই প্রবণতা আটকাতেই আইন সংশোধন করার কথা বলছে রুশ সরকার। নিনা বলেছেন, “গত সেপ্টেম্বরে ভ্লাদিমির পুতিন সীমান্তগুলি সব বন্ধ করে দেন। ফলে, যারা দেশ ছেড়ে পালাতে পারেনি, তারা লিঙ্গ পরিবর্তনের নথি বার করার জন্য বিভিন্ন বেসরকারি ক্লিনিকে ছুটে গিয়েছিল।” সত্যি সত্যি গত সেপ্টেম্বর থেকে রুশ পুরুষদের লিঙ্গ পরিবর্তনের প্রবণতা বেড়েছে কিনা, সেই সংক্রান্ত কোনও প্রামাণ্য তথ্য নেই। তবে, রুশ সরকারের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৮ থেকে ২০২২ সালের মধ্যে রাশিয়ায় মাত্র ২৭ হাজার পুরুষ লিঙ্গ পরিবর্তন করেছিলেন। যুদ্ধ শুরুর পরের নতুন পরিসংখ্যান প্রকাশ করা হয়নি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours