আগামী ২৪ ঘণ্টায় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। মোটের উপর বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।


Cyclone Mocha Update: ঘূর্ণিঝড় মোখার ল্যান্ডফল কী বাংলার উপকূলেই? কী বলছে হাওয়া অফিস?প্রতীকী ছবি
কলকাতা: আগামী সপ্তাহেই রয়েছে ঘূর্ণিঝড়ের (Cyclone) পূর্বাভাস। হাওয়া অফিস সূত্রে খবর, ইতিমধ্যেই ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। সোমবার সকালে তা নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা। বুধবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়ে (Cyclone Mocha) পরিণত হলে তার নাম ‘মোখা’ (Cyclone Mokha)। এই নামকরণ করেছে ইয়েমেন। তবে রবিবার থেকে বাড়বে গরম, মঙ্গলবার থেকে অস্বস্তিকর আবহাওয়া থাকবে গোটা বাংলাজুড়ে। পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যেতে পারে। কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে তাপমাত্র থাকবে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁই ছুঁই। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় চলবে বৃষ্টি।


ল্যান্ডফল কোথায়? 

এদিকে এই ঘূর্ণিঝড়ের ল্যান্ডফল বাংলাদেশ ও মায়ানমার সংলগ্ন উপকূল হতে পারে অনুমান করছেন আবহাওয়াবিদরা। সে ক্ষেত্রে খানিকটা হলেও রক্ষা পেতে পারে পশ্চিবঙ্গ। বাংলার কান ঘেঁষে বেড়িয়ে যাতে পারে মোকা। তেবে দেশের মৌসম ভবন এখনও তার গতিপথ পুরোপুরিভাবে সুনিশ্চিত করেনি।



Rain Forecast: উত্তর থেকে দক্ষিণ, আগামী ৪ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস, ভিজতে পারে কোন কোন রাজ্য?
আজ থেকেই মোকার প্রভাব?

এদিকে হাওয়া অফিসের পূর্বাভাস বলছে রবিবার থেকেই আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ঝড়-বৃষ্টি শুরু হবে। ক্রমশ বাড়বে এর তীব্রতা। বুধ-বৃহস্পতিবারে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে প্রবল বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়া বইতে পারে। পর্যটক ও মৎস্যজীবীদের জন্য সতর্কবার্তা রয়েছে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত। নিষেধ করা হয়েছে সমুদ্রে যেতে। যারা ইতিমধ্যেই চলে গিয়েছেন রবিবার বিকেলের মধ্যে তাঁদের উপকূলে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে হাওয়া অফিসের তরফে। 

 কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া? 

আগামী ২৪ ঘণ্টায় পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণায় খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানা যাচ্ছে। মোটের উপর বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ক্রমশ বাড়বে তাপমাত্রা। নিম্নচাপের পরোক্ষ প্রভাবে হাওয়ার গতিপথ পরিবর্তন হবে। উত্তর-পশ্চিমের শুকনো বাতাস বেশি করে বইবে বাংলাবুকে। তাপমাত্রা তিন থেকে পাঁচ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যেতে পারে। পশ্চিমের জেলাগুলি অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে পারদ ৪০ ডিগ্রি বা তার বেশি হতে পারে। তবে তাপপ্রবাহের কোনও সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা।

 কেমন থাকবে উত্তরের আবহাওয়া?

হাওয়া অফিসের পূর্বাভাস বলছে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় আগামী কয়েক দিন হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের নীচের দিকের জেলা উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতে আবহাওয়ার পরিবর্তন হবে। আজ থেকে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই এই তিন জেলাতে। ক্রমশ বাড়বে তাপমাত্রা।

কেমন থাকবে কলকাতার হাওয়া অফিস? 

কলকাতা এদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। মঙ্গলবার থেকে শুষ্ক আবহাওয়া। বুধবারের মধ্যে পারদ ছুঁতে পারে প্রায় ৩৯ ডিগ্রি। রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৪৬ থেকে ৮৮ শতাংশ। 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours