আট বছর পর 'মেয়েবেলা' সিরিয়ালে দেখা গিয়েছিল রূপা গঙ্গোপাধ্যায়কে। কিন্তু তিন মাস যেতে না যেতেই সেই ধারাবাহিক ছাড়লেন তিনি। কেন? বিস্ফোরক বিজেপি নেত্রী। টিভিনাইন বাংলায় আনকাট তিনি...কথা বলতে গিয়ে গলা ধরে এল তাঁর, চোখের কোনেও জমল মেঘ...

Exclusive Roopa Ganguly: 'আমায় যেদিন চড় মারার কথা বলা হয়...', বিস্ফোরক রূপা গঙ্গোপাধ্যায়রূপা গঙ্গোপাধ্যায়।

বিহঙ্গী বিশ্বাস 


যে ধারাবাহিক দিয়ে কামব্যাক করেছিলেন সেই ধারাবাহিককেই বিদায়! কেন?

শুনলাম দর্শক নাকি শুধু কুটকচালি খায়! এটা কি সত্যি? এও শুনলাম, আমি নাকি শহুরে দর্শকের জন্য ফিট, আর গ্রামীণ দর্শকের জন্য মিসফিট! এটাও কি সত্যি? এমন ভাবে চরিত্রটাকে দেখানো হল, বারবার বহু লোক বীতশ্রদ্ধ হয়ে মেসেজ করছিল, “তুই এটা কেন করছিস? এটা মানাচ্ছে না।” আমাকে যে চরিত্রটা শোনানো হয়েছিল সেখান থেকে সব কিছু ঘেঁটেঘুঁটে গিয়ে এখন বীথি (রূপা গঙ্গোপাধ্যায়ের চরিত্রের নাম) সকালবেলা ঘুম থেকে উঠে দাঁত খিঁচোয়, আর স্কিম করে যায় কী করে ছেলের বৌ-এর সঙ্গে সর্বনাশ করা যায়।


 

আপনি তো কথা বলেই রাজি হয়েছিলেন, সবটা এক ধাক্কায় বদলে গেল কী করে?

ক্রিয়েটিভ ডিপার্টমেন্টের সঙ্গে আমার কিন্তু কোনও সমস্যা হয়নি। এমনকি প্রযোজনা সংস্থার সঙ্গেও কোনও সমস্যা হয়নি। আমি কী পরব, কী করব– এই নিয়ে কিন্তু কোনওদিন ওরা আমায় কিচ্ছু বলেননি। আমার সমস্যা হচ্ছিল চিত্রনাট্য নিয়ে।

শোনা যাচ্ছে, আপনার পারিশ্রমিক এতটাই বেশি ছিল যে তা বইতে না পেরেই আপনাকে সরে যেতে বলা হয়?

 

প্রজেক্টটা ডিসেম্বরে ফ্লোরে গিয়েছে। তার তিন মাস আগে থেকে মিটিং হয়েছে। আমাকে নিয়ে ধারাবাহিকটি করবে বলে চ্যানেলের কাছে একটা বাজেট পেশ করা হয়েছে। চ্যানেল সেই বাজেটটা মেনে নিয়েছেও। তিন মাস ধরে শুটিংটা হাওয়ায় হচ্ছিল?

 

এই গুঞ্জনের ভিত্তি নেই তবে?

জানেন, আমি বরং নিজে দায়িত্ব নিয়ে আমার প্রযোজককে (নিসপাল সিং রানে) কথা দিয়েছিলাম, তোমাদের কোনও চিন্তা নেই। আমি নিজে বলেছিলাম, চার-পাঁচ দিন বেশি হলে চিন্তা কোরো না, পয়সাকড়ি দিতে হবে না। আমি সত্যি জানি না কে বলেছে প্রযোজক আমার বাজেট সহ্য করতে পারে নি। আমি জানতে চাই, কোনদিন আমি আট ঘণ্টা কাজ করেছি? ১০ ঘণ্টা, ১২ ঘণ্টা এমনকি ১৪ ঘণ্টা কাজ করেছি। আমার শুধু বিরক্তি ছিল চিত্রনাট্য, সংলাপ।

 

 



কিন্তু সিরিয়াল তো এমনই হয়, কূটকচালি যে তার অঙ্গ আপনি জানতেন না?

 

আমাকে তো বলাই হয়েছিল যেমন সিরিয়ালটা হয় তেমন এটা হবে না। আমাকে বলা হয়েছিল এমন একটা সিরিয়াল বানাব রূপাদি কুড়ি বছর পর লোকে এটার কথা বলবে। আমাকে বলা হয়েছিল অন্য সিরিয়াল দেখো না, তুমি নার্ভাস হয়ে পড়বে। আমায় বলা হয়েছিল, “তোমায় কথা দিচ্ছি…”। আমার ছেলের বউয়ের উপর রাগ দেখানোর কথা বলে হয়েছিল, আরে লজিক থাকবে তো। পরপর তা আসবে তো!

(একটু থেমে)

রানে একদিন একটা কথা বলেছিল, “কাকে নিচ্ছ, কেন নিচ্ছ, ভেবে নিচ্ছ তো?” যে মানুষটা এত বছর ধরে কোনও কাজ ফেলে রেখে চলে আসেনি, তাঁকে আজকে এই অপরাধটা করতে হয়েছে। যে মানুষটা কোনওদিন ফ্লোরে গিয়ে পরিচালকের উপরে কিচ্ছু বলেনি তাঁকে আজকে ফ্লোরে সংলাপগুলো মডারেট করতে হয়েছে।

(গলা ধরে আসে)

মনের কোনেও তবে মেঘ জমেছে? রূপা গঙ্গোপাধ্যায়ের বড় কাছের ছিল ধারাবাহিকটি?

(চুপ করে থাকার পর) দেখুন আমরা তো টেলিভিশনের টাকাতেই বড় হয়েছি। টেলিভিশন করেই আমার বাড়ি, গাড়ি, আমার মানসম্মান। তারপর যখন আবার টেলিভিশন করতে এলাম অনেকেই বলেছিল ভুল করছি। আমি প্রতিবাদ করেছিলাম। বলেছিলাম,”কেন এমন বলছ?”

এখন কি মনে হচ্ছে ভুল করেছিলেন?

না, আমি ভুল করিনি। মানুষ শুধুই কূটকচালি খায় এ আমি বিশ্বাস করি না।

 

অনেকেই বলছেন আপনি নেই আর ‘মেয়েবেলা’ দেখবেন না তাঁরা, কী বলবেন তাঁদের?

প্রচুর লোকের মেসেজ এসেছে। সবাইকে বলছি, “দেখুন, সিরিয়ালটা দেখুন। অনুশ্রী (দাস, এখন যিনি বীথি চরিত্রে এসেছেন)ও খুব ভাল মেয়ে। আমি তাই আজও বলব, সিরিয়ালটা দেখা ছাড়বেন না। আসলে কি জানেন যখন দেখলাম সিরিয়ালে আমায় ছেলের বৌয়ের গায়ে হাত তুলতে বলা হল তখন বুঝতে পারলাম আর আমার কিছু করার নেই। সব সীমা লঙ্ঘিত হয়ে গিয়েছে।

রূদ্রনীল ঘোষ বলেছিলেন বিজেপি নেতার পরিচয়ের দরুণ তাঁকে কাজ থেকে বাদ দেওয়া হয়েছে অনেক, আপনারও বিজেপি নেত্রীর পরিচয় রয়েছে, এই পরিচয় কি এই ক্ষেত্রে কোনও প্রভাবে ফেলেছে?

 

যেটার মধ্যে কোনও প্রমাণ পাই না তা নিয়ে কী করে মন্তব্য করি কী করে? জানি না। তাই সম্ভাবনাকে ধুয়ো দিতে চাই না।

যদি আবার সিরিয়ালের অফার দেওয়া হয় কী করবেন?

(থেমে অনেকটা থেমে…) দেখি যদি এই ঘটনাতে মানুষের একটু হলেও চিন্তা ভাবনা হয়, যদি মানুষ ভাবে আর একটা ‘এক আকাশের নীচে’ বানাই ‘গানের ওপারে’ বানাই, তাহলে হয়তো… দেখি…

নিজেও তো বানাতে পারেন, পরিচালনায় আসার ইচ্ছে নেই?
হয়তো করব… জানি না… দেখি,… দেখা যাক।

 
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours