২০১১ সালে রাজ্য পুলিশের আইজি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। তাঁর আইনজীবীর অভিযোগ, বিভিন্ন সময় সংবাদমাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন নীতি নিয়ে সমালোচনা করায় তাকে শিক্ষা দিতে এই পদক্ষেপ রাজ্যের।

Calcutta High Court: প্রাক্তন আইজির নিরাপত্তা কেন প্রত্যাহার করা হল? রাজ্যের কাছে জবাব তলব হাইকোর্টেরকলকাতা হাইকোর্ট
কলকাতা: ব্যক্তিগত নিরাপত্তা প্রত্যাহার হওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন রাজ্যের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত। সোমবার হাইকোর্টে বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। অভিযোগ, রাজ্য সরকারের নীতির বিরোধিতা করায় এই অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারিকের নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে। মামলায় রাজ্যের কাছে জবাব তলব করেছে হাইকোর্ট।

রাজ্যে যতজন প্রাক্তন ডিজি বা ডিআইজি-মতো অফিসার রয়েছেন, তাঁদের সকলের ব্যক্তিগত নিরাপত্তা আধিকারিক রয়েছে কি না, তা আগামী সাতদিনের মধ্যে তার জবাব দিতে হবে রাজ্যকে। একইসঙ্গে রাজ্য পুলিশের প্রাক্তন আইজি পঙ্কজ দত্ত-র নিরাপত্তা কেন প্রত্যাহার করা হয়েছে, তাও রিপোর্ট দিয়ে জানাতে হবে রাজ্য সরকারকে।

আগামী সোমবার এই মামলার পরবর্তী শুনানি। বিচারপতি রাজাশেখর মান্থার পর্যবেক্ষণ, যদি নিরাপত্তা প্রত্যাহারের সিদ্ধান্ত রাজ্য নেয়, তাহলে সব অবসরপ্রাপ্ত আধিকারিকের ক্ষেত্রেই তা নেওয়া উচিত। শুধু একজনের ক্ষেত্রে নয়।

২০১১ সালে রাজ্য পুলিশের আইজি পদ থেকে অবসর নেন পঙ্কজ দত্ত। তাঁর আইনজীবীর অভিযোগ, বিভিন্ন সময় সংবাদমাধ্যমে রাজ্য সরকারের বিভিন্ন নীতি নিয়ে সমালোচনা করায় তাকে শিক্ষা দিতে এই পদক্ষেপ রাজ্যের। সাধারণত আইপিএস অফিসারের অবসরের পর নিরাপত্তা পান। কিন্তু প্রাক্তন আইজি পঙ্কজ দত্তের ক্ষেত্রে নিরাপত্তা তুলে নেওয়া হয়েছে বলে অভিযোগ। সম্প্রতি তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা আধিকারিকদের সরিয়ে নেওয়া হয়। এরপরই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। বাকিদের ক্ষেত্রে এমনটা কেন হল না, সেই প্রশ্নও তুলেছেন ওই প্রাক্তন আধিকারিক।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours