আগামী বছরের মধ্যেই, গুণগত মানের দিক থেকে এবং পরিমাণে, সড়ক নির্মাণের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রকে পাল্লা দেবে ভারত। দাবি নীতিন গডকরির।

আমেরিকার মতোই হবে ভারতের রাস্তা, কবে? কী বললেন নীতিন গডকরি?বিশ্ব-মানের পরিকাঠামো তৈরিই মোদী সরকারের অগ্রাধিকার, দাবি গডকরির
নয়া দিল্লি: আগামী বছরের মধ্যেই, গুণগত মানের দিক থেকে এবং পরিমাণে, সড়ক নির্মাণের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্রকে পাল্লা দেবে ভারত। শনিবার, এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে এমনই দাবি করেছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নীতিন গডকরি। তাঁর দাবি, বিশ্ব-মানের পরিকাঠামো তৈরিই মোদী সরকারের অগ্রাধিকার। নীতিন গডকরি বলেন, “আমরা এই বছর ছয়টি বিশ্ব রেকর্ড গড়েছি। আমাদের দেশে বিশ্বের সবথেকে বড় সড়ক নেটওয়ার্ক তৈরি রয়েছে। সড়ক পরিকাঠামোর উন্নয়নে আমরা সর্বোত্তম প্রযুক্তি এবং উপাদান ব্যবহার করছি।”


সড়ক পরিকাঠামোর উন্নয়নের সময় পরিবেশ রক্ষার বিষয়টিও মাথায় রাখা হচ্ছে বলে জানিয়েছেন সড়ক পরিবহণ মন্ত্রী। তিনি জানিয়েছেন, দিল্লির রিং রোড এবং আহমেদাবাদ এক্সপ্রেসওয়ের জন্য কমপক্ষে ১০ লক্ষ টন কঠিন বর্জ্য পদার্থ ব্যবহার করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “আমরা যে শুধু বাস্ততন্ত্র এবং পরিবেশ রক্ষা করতে চাই, তা নয়। একই সঙ্গে আমরা একটি উন্নত মানের সড়ক পরিকাঠামো গড়ে তুলতে চাই। আমাদের কোনও আর্থিক সংকটও নেই। কারণ সরকারি তহবিল ছাড়াও, আমরা বাজার থেকে অর্থ সংগ্রহ করছি।”


কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী আরও জানিয়েছেন, গত বছর প্রতিদিন ৩৮ কিলোমিটার করে রাস্তা তৈরি করা হয়েছে ভারতবর্ষে। চলতি বছরেও, গত বছরের সেই রাস্তা তৈরির গতি বজায় রাখার চেষ্টা করা হচ্ছে। গডকরি বলেন, “এই বছর বৃষ্টিপাত এবং কোভিডের জন্য নির্মাণেকাজে বাধা এসেছে। তা সত্ত্বেও, আমরা নির্মাণ ক্ষেত্রে রেকর্ড গড়ব। কাজের গতি আরও বাড়ানোর চেষ্টা করব।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours