কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে গত ২৯ ও ৩০ মার্চ ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Central Govt Fund: বঞ্চণার অভিযোগের মধ্যেই রাজ্যকে ৯৭৯ কোটি টাকা দিল কেন্দ্রনবান্নে মমতা
কলকাতা : রাজ্য সরকার যখন বঞ্চনার অভিযোগ তুলে বারবার সরব হয়েছে কেন্দ্রের বিরুদ্ধে, তখন ফের একবার রাজ্যে এল কেন্দ্রের ফান্ড। পঞ্চদশ অর্থ কমিশনের ৯৭৯ কোটি টাকা পেল রাজ্য। গ্রামীণ উন্নয়ন খাতে সেই টাকা খরচ করতে হবে বলে জানানো হয়েছে। পঞ্চায়েত সমিতি , গ্রাম পঞ্চায়েতের মতো স্থানীয় প্রশাসনের ক্ষেত্রে টাকা বরাদ্দ করে থাকে কেন্দ্রীয় সরকার। সেই টাকাই বরাদ্দ করা হয়েছে। শুধুমাত্র পশ্চিমবঙ্গকে নয়, আরও একাধিক রাজ্যকে এই বরাদ্দ দেওয়া হয়েছে। তবে এরাজ্যে পঞ্চায়েত নির্বাচন আসন্ন। তার আগে এই অর্থ বরাদ্দ করার বিশেষ তাৎপর্য রয়েছে বলে মনে করা হচ্ছে।


জানা গিয়েছে, জনগণনা অনুসারে এই টাকা বরাদ্দ করা হয়। যে গ্রাম পঞ্চায়েত বা পঞ্চায়েত সমিতি বড় বা জনসংখ্যা বেশি সেখানে বেশি বরাদ্দ করা হয়, যেখানে কম জনসংখ্যা, সেখানে কম অর্থ বরাদ্দ হয়। এই পর্বে মোট ৬ টি রাজ্যকে বরাদ্দ করা হয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গ ছাড়াও রয়েছে গোয়া, মহারাষ্ট্র, রাজস্থান, তামিলনাড়ু, তেলেঙ্গানা। তবে গ্রামোন্নয়ন খাতে টাকা এলেও ১০০ দিনের কাজ বা আবাস যোজনার টাকা কেন্দ্র দেয়নি এখনও।

দিন কয়েক আগেই ‘মিড ডে মিল’ (Mid Day Meal) ও ‘সমগ্র শিক্ষা মিশনে’র জন্য প্রায় ১২০০ টাকা দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এর মধ্যে ছিল মিড ডে মিলের ৬৩৮ কোটি ও সমগ্র শিক্ষা মিশনের ৫৭৬ কোটি টাকা।



Mamata Banerjee in Digha: কিছু নিন্দুক বলে গোবরে সোনা পায়, ব্যাঙ্কে গোবর রাখুন, টাকা থাকলে নিয়ে নেবে: মমতা
উল্লেখ্য, কেন্দ্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে গত ২৯ ও ৩০ মার্চ ধরনায় বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দুদিনের মধ্যে কেন্দ্রের তরফে তাঁর সঙ্গে যোগাযোগ করা হবে, এমনটাই আশা ছিল মুখ্যমন্ত্রীর। মঞ্চে দাঁড়িয়ে সে কথা বলেছিলেন তিনি। তবে কোনও যোগাযোগ করা হয়নি, টাকা দেওয়ার আশ্বাসও দেওয়া হয়নি বলেই জানিয়েছেন তিনি।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours