বিধানসভা নির্বাচনে 'কিং মেকার' বা নির্ণায়ক দল হয়ে উঠতে পারে তিপ্রা মথা। সেই কারণেই নির্বাচনের আগেই বিজেপি, তৃণমূল কংগ্রেস, বাম-কংগ্রেস তিপ্রা মথার সঙ্গে জোট বাধতে চেয়েছিলেন।


 দীর্ঘ অপেক্ষার অবসান। আজ ত্রিপুরায় অ্যাসিড টেস্ট। বিধানসভা নির্বাচনের ফল প্রকাশ (Tripura Assembly Election 2023) হবে আজ। এক সময়ে বাম দুর্গকে ভেঙেই ক্ষমতা দখল করেছিল বিজেপি(BJP)। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গণনা। প্রথম দুই ঘণ্টার গণনার পর দেখা যাচ্ছে ৩০টি আসনে এগিয়ে রয়েছে শাসক দল বিজেপি। বাম-কংগ্রেস জোট এগিয়ে রয়েছে ১৭টি আসনে। অন্যদিকে, তিপ্রা মথা (TIPRA Motha) এগিয়ে রয়েছে ১১টি আসনে। এখনও অবধি খাতা খুলতে পারেনি রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। ত্রিপুরায় নির্বাচনের আগেই আন্দাজ করা হয়েছিল, এবারের ভোটে বিশেষ ভূমিকা পালন করতে পারে তিপ্রা মথা। অনুমান ছিল, ভোটের একটা বড় অংশই এই দল। সেই অনুমানই এবার সত্যি হওয়ার দিকে এগোেচ্ছে। ভোটগণনায় ধীরে ধীরে আসন সংখ্যা বাড়ছে তিপ্রা মথার। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই জোট বাঁধার জন্য যোগাযোগ শুরু করেছে বাম-কংগ্রেস জোট (CPIM-Congress Alliance), এমনটাই সূত্রের খবর। অন্যদিকে, বিজেপিও তিপ্রা মথার প্রধান প্রদ্যোত দেববর্মণের সঙ্গে যোগাযোগ করছে বলেই সূত্র মারফত খবর।

বেলা যত বাড়ছে, ততই হাড্ডাহাড্ডি লড়াই শুরু হচ্ছে। সকালে ভোট গণনার শুরুতে গেরুয়া ঝড় উঠলেও, বেলা বাড়তেই লড়াইয়ের ময়দানে নিজেদের জায়গা করে নিচ্ছে বাম ও কংগ্রেস জোট। বর্তমানে বিজেপি ও আইপিএফটি জোট এগিয়ে রয়েছে ৩১টি আসনে। বাম ও কংগ্রেস জোট এগিয়ে রয়েছে ১৬ আসনে। তবে বড় রাজনৈতিক দলগুলির মাঝেও শুধু টিকে থাকাই নয়, কড়া টক্কর দিচ্ছে তিপ্রা মথা। বর্তমানে তারা এগিয়ে রয়েছে ১২টি আসনে।

একদা কংগ্রেসের সদস্য প্রদ্যোত বিক্রম মাণিক্য দেববর্মণ নিজের দল গঠনের পর থেকেই সাফল্যের মুখ দেখেছেন। ২০২১ সালে ত্রিপুরা ট্রাইবাল এরিয়াস অটোনমাস ডিস্ট্রিক্ট কাউন্সিলের নির্বাচনে জয়ী হয়েছিল তাঁর দল। এরপরই আন্দাজ করা গিয়েছিল যে বিধানসভা নির্বাচনে ‘কিং মেকার’ বা নির্ণায়ক দল হয়ে উঠতে পারে তিপ্রা মথা। সেই কারণেই নির্বাচনের আগেই বিজেপি, তৃণমূল কংগ্রেস, বাম-কংগ্রেস তিপ্রা মথার সঙ্গে জোট বাধতে চেয়েছিলেন। কিন্তু প্রথম থেকেই প্রদ্যোত মাণিক্য বর্মণ ভিন্ন তিপ্রাল্যান্ডের দাবি জানিয়েছিলেন। তাঁর দাবি ছিল, ভিন্ন তিপ্রাল্যান্ড ও আদিবাসীদের সংরক্ষণের দাবিপূরণের জন্য লিখিত প্রতিশ্রুতি দিতে হবে। জোটের আলোচনায় এই দাবি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও দেখা করেছিলেন মাণিক্য দেববর্মণ। কিন্তু কোনও দলই লিখিত প্রতিশ্রুতি দিতে রাজি না হওয়ায়, বিধানসভা নির্বাচনে ৪২টি আসনে একাই লড়ে তিপ্রা মথা।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours