চলতি বছরের মধ্যেই গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা চালু করে দিতে চায় মেট্রো রেল কর্তৃপক্ষ। সেই মতো কাজও চলছে জোরকদমে। আগামী কয়েক মাসের মধ্যে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত গঙ্গার তলা দিয়ে মেট্রো ট্রায়াল রান শুরু হবে।



গঙ্গার নীচ দিয়ে মেট্রো কবে চালু হবে, তার জন্য দীর্ঘদিন ধরে অপেক্ষা করে বসে রয়েছে শহরবাসী। মেট্রোর (Kolkata Metro) তরফে অবশ্য লক্ষ্যমাত্রার কথা আগেই জানিয়ে দেওয়া হয়েছে। চলতি বছরের মধ্যেই গঙ্গার নীচ দিয়ে মেট্রো পরিষেবা চালু করে দিতে চায় মেট্রো রেল কর্তৃপক্ষ। সেই মতো কাজও চলছে জোরকদমে। আগামী কয়েক মাসের মধ্যে এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত গঙ্গার তলা দিয়ে মেট্রো ট্রায়াল রান শুরু হবে। প্রায় ৪.৫ মিটারের কংক্রিটের স্লাব তৈরির কাজ বাকি ছিল গত দেড় বছর ধরে। মাটিতে গর্ত করে এই স্ল্যাব বসাতে হয়েছে। যাতে আবারও জল বেরিয়ে এসে না বিপত্তি হয় তাই পলিইউথিরিন নাম রাসায়নিক ব্যবহার করা হয়েছে। সিমেন্টের সঙ্গে এই রাসায়নিক সংমিশ্রণ করে গ্রাউটিং-এর কাজ করা হয়েছে।




ক্রসিং প্যাসেজের কাজে বিপত্তিতে তৃতীয়বারের জন্য বিপর্যয় ঘটে বউবাজার এলাকায়। তাই সেই প্যাসেজ তৈরির কাজ বন্ধ করে বিকল্প আরও একটি ছোট টানেল তৈরির কাজ চলছে। হুগলি নদীর নীচ দিয়ে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর ফাইভ পর্যন্ত যাবে ইস্ট-ওয়েস্ট মেট্রো। মোট দৈঘ্য ১৬.৫ কিলোমিটার। তার মধ্যে ১০.৮ কিলোমিটার মাটির তলা দিয়ে যাবে মেট্রো। মাটির উপর দিয়ে যাবে বাকি ৫.৭৫ কিলোমিটার। এই প্রকল্প শেষ হলে নদীর তলা দিয়ে এই প্রথম মেট্রো চলবে। ভিন রাজ্য থেকে একাধিক মেট্রো প্রকল্পের প্রযুক্তিবিদ এবং ইঞ্জিনিয়াররা এসে অবশিষ্ট থাকা অংশে কীভাবে কাজ করা যায়, তা খতিয়ে দেখেন। তারপরই আলোচনার ভিত্তিতে অবশিষ্ট জটিলতর কাজ শেষ করা গেল।



Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours