এপ্রিল-মে মাসে তাপমাত্রা কোথায় চড়বে? এখন থেকে এই আশঙ্কায় শঙ্কিত সকলে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রীও।

বসন্তেই যেন ছ্যাঁকা লাগছে। মার্চের গোড়াতেই দিল্লি থেকে কলকাতায় তাপমাত্রার পারদ পৌঁছে গিয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপর। এপ্রিল-মে মাসে তাপমাত্রা কোথায় চড়বে? এখন থেকে এই আশঙ্কায় শঙ্কিত সকলে। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রীও। তাই সোমবারই উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসন্ন গ্রীষ্মে উষ্ণ আবহাওয়ার কী ভাবে মোকাবিলা করা যায়, পাশাপাশি জনগণকে সচেতন করা সহ সানস্ট্রোক সহ প্রচণ্ড গরমে অসুস্থদের তড়িঘড়ি চিকিৎসার ব্যবস্থা করার জন্য হাসপাতালে সমস্ত রকম ব্যবস্থাপনা রাখা, সর্বোপরি বিপর্যয় মোকাবিলা দল তৎপর রাখা নিয়ে বৈঠক করেন প্রধানমন্ত্রী।



ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, আগামী তিনমাস অর্থাৎ ৩১ মে পর্যন্ত তাপমাত্রার পারদ স্বাভাবিক তাপমাত্রার তুলনায় বেশি থাকবে এবং তাপপ্রবাহ হবে। উষ্ণ আবহাওয়ার প্রভাব কৃষিকাজেও পড়বে। ফলে সাধারণ দিনমজুর থেকে কৃষকেরা যে চরম বিপদের মুখে পড়বেন, তা বলার অপেক্ষা রাখে না! তাই এবার গোটা বিষয়টি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসলেন উদ্বিগ্ন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর অফিসের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, এদিনের বৈঠকে বর্ষার পূর্বাভাস, রবি শস্যের উপর আবহাওয়ার প্রভাব, চিকিৎসা পরিকাঠামোর প্রস্তুতি এবং তাপ প্রশমন সংক্রান্ত ব্যবস্থা ও দুর্যোগ মোকাবিলার প্রস্তুতি সম্পর্কে অবহিত করা হয়েছে প্রধানমন্ত্রীকে।



কৃষিকাজেও। জমির ফসল ঝলসে গিয়েছিল। তাই এবার আগাম সতর্কতা নিতে তৎপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দৈনিক আবহাওয়ার পূর্বাভাস প্রস্তুত রাখার ব্যাপারে মৌসম ভবনকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। পাশাপাশি হাসপাতালগুলিরও প্রস্তুত থাকা জরুরি বলে জানিয়েছেন তিনি। প্রচণ্ড গরমে শরীর সুস্থ রাখতে কী করা উচিত এবং কী করা উচিত নয়, সেটা উল্লেখ করে লিফলেট প্রচার করারও নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

অন্যদিকে, জলাধারগুলিতে জলস্তরের উপর নজর রাখা এবং পশুখাদ্য পর্যাপ্ত রয়েছে কিনা, সে ব্যাপারে দৃষ্টি রাখা উচিত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। খাদ্যের যাতে অভাব না হয়, সেজন্য ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া-কে খাদ্য মজুত রাখারও নির্দেশ দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, এদিনের প্রধানমন্ত্রীর উচ্চ পর্যায়ের বৈঠকে মন্ত্রিসভার সচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সেক্রেটারি, জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষ সহ সংলগ্ন বিভিন্ন দফতরে পদস্থ আধিকারিকেরা উপস্থিত ছিলেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours