বিরোধীদের অভিযোগ, পড়াশোনায় মোটেই ভাল ছিলেন না তিনি। টেনেটুনে উচ্চ-মাধ্যমিক পাশটুকু করেছেন। মন্ত্রীর হাত ছিল ভাইয়ের মাথায়। সেই কারণেই চাকরি হয়েছে তাঁর।

বাড়িতে ঝুলছে তালা। শুধু নীচের একটা ঘরের জানালার পাল্লা খোলা। সেখান থেকে সাংবাদিকরা শত ডাকাডাকি করলেও কারোর টু শব্দটি মেলেনি। কথা হচ্ছে শালবনীর বিধায়ক তথা ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী শ্রীকান্ত মাহাতোর ভাই খোকন মাহাতোর। হাইকোর্টের নির্দেশে গ্রুপ-সি (Group C) চাকরি বাতিল হয়েছে তাঁর। সেই খোকনই এখন বেপাত্তা। বিরোধীদের অভিযোগ, পড়াশোনায় মোটেই ভাল ছিলেন না তিনি। টেনেটুনে উচ্চ-মাধ্যমিক পাশটুকু করেছেন। মন্ত্রীর হাত ছিল ভাইয়ের মাথায়। সেই কারণেই চাকরি হয়েছে তাঁর।


শুক্রবার হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ৮৪২ জনের চাকরি বাতিল হয়। এই তালিকায় ২৮৪ নম্বরে নাম রয়েছে মন্ত্রীর ভাই খোকন মাহাতোর। খোকনবাবু ঝাড়গ্রামের একটি স্কুলে গ্রুপ সি পদে কর্মরত ছিলেন। শনিবার তাঁর খোঁজে শালবনির গ্রামের বাড়িতে পৌঁছয় TV9 বাংলা। তবে বাড়িতে গিয়ে দেখা গেল সদর দরজা ঝুলছে তালা।

এলাকাবাসীরা জানালেন, সপ্তাহান্তে গ্রামের বাড়িতে আসেন খোকন। শুক্রবার রাতে গ্রামে একটি বিয়ে বাড়ির অনুষ্ঠানে যোগ দিতে গেলেও শনিবার সকাল থেকে তার অবশ্য দেখা মেলেনি এলাকায়। অন্যদিকে, প্রতিক্রিয়া মেলেনি মন্ত্রী শ্রীকান্ত মাহাতোরও।


পরে বিকেল নাগাদ প্রতিক্রিয়া দেন মন্ত্রীর ভাই খোকন মাহাতো। বলেন, “আমার বলার কিছু নেই। চাকরি এসএসসি দিয়েছে। নম্বর তো আমি বিকৃতি করিনি। ওএমআর শিট আমি ফাঁকা রাখিনি। আপনারা নিশ্চয় দেখেছেন। লেখা পরীক্ষা, ইন্টারভিউ, সব শেষে প্যানেল হয়ে আমি চাকরি পেয়েছি।” মন্ত্রী শ্রীকান্ত মাহাতো বলেন, “এটা কোর্ট আর এসএসসি বলতে পারবে। তবে আমি মনে করি যদি বেআইনি কোনও কাজ হয় তাহলে চাকরি যাওয়াই ভাল। ওর যখন চাকরি হয় আমি তখন মন্ত্রী ছিলাম না। ও টেটে পাশ করেছে। ও ল্যাব টেকনিশিয়ান ছিল। আমি আরও অন্যান্য ক্ষেত্রেও প্রভাব খাটাতে যেতাম।”

স্থানীয় বিজেপি নেতা তথা পঞ্চায়েত সদস্য বিমান মাহাতো বললেন, “উনি বছর পাঁচেক ধরে চাকরি করছেন। খোকনবাবুর দাদা বিধায়ক হওয়ার পর থেকে তিনি স্কুলের চাকরি করছেন। প্রভাব খাটিয়েই চাকরি পেয়েছেন। এলাকায় উনি একা বিএসসি নন। উনি মাধ্যমিকে থার্ড-ডিভিশন পেয়েছিলেন। বিএসসি করতে গিয়ে অনার্সও টেকাতে পারেননি। উনি ক্লাস টেন পাশ। কীভাবে উনি নিজেকে উচ্চ-শিক্ষিত দাবি করেন নিজেকে? জঙ্গলমহলের অনেক ছেলে যাঁরা উচ্চ-শিক্ষিত, অনেক খেটেও পড়াশোনা করে চাকরি পাচ্ছেন না। উনি পেলেন কীভাবে? এই এলাকায় উনি একা নন, আরও অনেক দুর্নীতি হয়েছে।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours