দিল্লিতে তৃণমূলের সংসদীয় দলের বৈঠকের পর কেন্দ্রীয় সরকারকে তীব্র আক্রমণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূল সুপ্রিমোর আশঙ্কা, বিপজ্জনক বিল এনে রাজ্যের অধিকার খর্ব করার কথা ভাবছে কেন্দ্র। কিছুদিনের মধ্যে শুরু হতে চলেছে সংসদের শীতকালীন অধিবেশন। যেখানে কেন্দ্রীয় সরকার গায়ের জোরে বেশ কিছু বিল পাশ করিয়ে নিতে চায় বলেই আক্রমণ বাংলার মুখ্যমন্ত্রীর।

শীতকালীন অধিবেশনে ১৬ টি বিল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। যেগুলোর বেশিরভাগই বিপজ্জনক ও রাজ্যে অধিকারে হস্তক্ষেপ করবে বলেই দাবি মমতা বন্দ্যোপাধ্যায়ের। পাশাপাশি রাজ্যের শাসকদলের সাংসদরা যে বিলগুলির গঠনমূলক বিরোধীতা করবে বলেও জানান তিনি।

‘রাজ্যকে বুলডোজ করে বিল পাস করাতে চায় সরকার’

সৌগত রায়ের ঘরে বৈঠকের শেষে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ‘সংসদে বেশ কিছু বিপজ্জনক বিল আনছে সরকার। কেন্দ্র জোর করে বিল পাস করাতে চায় সংসদে। শাসক দল সংখ্যাগরিষ্ঠ হওয়ায় জোর করে বিল পাস করাতে চায়। জোর খাটিয়ে কেন্দ্রের শাসক দল এটা করতে পারে না। রাজ্যের অধিকারে হস্তক্ষেপ করে, এমন কয়েকটা বিল আনছে সরকার। রাজ্যকে বুলডোজ করে বিল পাস করাতে চায় সরকার’।
পাশাপাশি যে প্রসঙ্গে তৃণমূল সুপ্রিমোর সংযোজন, ‘তৃণমূল সংসদে গঠনমূলক ভূমিকা পালন করবে। বিরোধী দলগুলির সঙ্গে সহযোগিতা করা হবে, বিরোধীরা যদি সহযোগিতা করে’। 

মোদি-মমতার ভার্চুয়াল বৈঠক

আগামী শুক্রবার বিকেল ৫টায় হবে নরেন্দ্র মোদি ও মমতা বন্দ্যোপাধ্যায়ের ভার্চুয়াল বৈঠক। উপস্থিত থাকবেন দেশের সবকটি রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা। কালীঘাট থেকে ভার্চুয়াল বৈঠকে হাজির থাকবেন মুখ্যমন্ত্রী। জি ২০ সম্মেলন সফল করতে আলোচনা করবেন মোদি। এর আগেই সেই নিয়ে একদফা বৈঠক করেছেন নরেন্দ্র মোদি।

প্রসঙ্গত গত ৫ ডিসেম্বর বিকেলে, G-20 আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি বৈঠকে অংশ নিতে দিল্লি পৌঁছন মমতা বন্দ্যোপাধ্যায় ( Mamata Banerjee )। সম্মেলনের প্রস্তুতি বৈঠক হয় রাষ্ট্রপতি ভবনে, নেতৃত্ব দেন প্রধানমন্ত্রী (Narendra Modi)। এই আন্তর্জাতিক সম্মেলন উপলক্ষ্যে অন্যান্য রাজ্যের পাশাপাশি একাধিক অনুষ্ঠান হবে পশ্চিমবঙ্গেও। সূত্রের খবর, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী রাষ্ট্রপতি ভবনে অনুষ্ঠিত বৈঠকে যোগ দিয়েছেন। বৈঠকে বিদেশ মন্ত্রক ভারতের G20-র সভাপতিত্বে সরকারের পরিকল্পনা করা কর্মসূচি সম্পর্কে বিস্তারিত জানান।      
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours