রাত পোহালেই টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) ফাইনালে পাকিস্তানের মুখোমুখি হবে ইংল্যান্ড (Eng vs Pak) । ভারতকে সেমিফাইনালে ১০ উইকেটের ব্যবধানে হারিয়ে দুরন্তভাবে ফাইনালে নিজেদের জায়গা পাকা করে নিয়েছে ইংল্যান্ড। তবে ফাইনালের আগে অতীত সাফল্য নিয়ে মাথা ঘামাতে নারাজ ইংল্যান্ড অধিনায়ক জস বাটলার (Jos Buttler)। 

অর্থহীন অতীত

ফাইনালের আগের দিন সাংবাদিক সম্মেলনে বাটলার বলেন, 'ম্যাচ ঘিরে আমরা দারুণ উত্তেজিত। তবে অতীত সাফল্য এখানে অর্থহীন। আমাদের আবার নতুন ম্যাচে নতুনভাবে শুরু করতে হবে।' সাম্প্রতিক অতীতে পাকিস্তানের বিরুদ্ধে বেশ কয়েকটি ম্যাচ ইংল্যান্ড। বিশ্বকাপের আগে শেষ দ্বিপাক্ষিক সিরিজ সাত টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিল পাকিস্তান ও ইংল্যান্ড। চেনা প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ফাইনাল খেলার কী কিছু সুবিধা আছে? 'আমরা সাম্প্রতিক সময়ে ওঁদের বিরুদ্ধে বেশ কয়েকটি ম্যাচ খেলেছি। তবে সেই ম্যাচগুলি ভিন্ন পরিবেশে ছিল। এই পরিবেশ আলাদা। আমরা এক দারুণ দলের বিরুদ্ধে খেলতে নামব।' মত বাটলারের।

অধিনায়কের সফর
অধিনায়ক হিসাবে নিজের প্রথম বড় টুর্নামেন্টেই ফাইনালে, নতুন দায়িত্ব কিন্তু বেশ উপভোগই করছেন বাটলার। নিজের অধিনায়কত্বের বিষয়ে তিনি বলেন, 'অধিনায়কত্ব দারুণ উপভোগ করেছি। একজন খেলোয়াড় থেকে অধিনায়ক হওয়ার আমার সফরটা দারুণ ছিল। ফলাফলের দিক থেকে বলতে গেলে আমার মনে হয় আমি এই নতুন ভূমিকায় ধীরে ধীরে উন্নতি করছি।' ফাইনালে ইংল্যান্ড দলের শক্তি বাড়তে পারে। একটা সময় ধরে নেওয়া হয়েছিল যে, ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে তাঁরা খেলতে পারবেন না। কিন্তু গত ২৪ ঘণ্টায় তাঁদের শারীরিক অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে মার্ক উড ও ডাভিড মালান মাঠে নেমে পড়লে তাই অবাক হওয়ার কিছু থাকবে না।

রবিবার ম্যাচ। তার আগের দিন নেটে দুই তারকাকেই বেশ স্বস্তিতে দেখিয়েছে। শনিবার দুজনরই ফিটনেস পরীক্ষা ছিল। নেটের বাইরে বল করেন উড। তাঁর সেই বোলিংয়ের একটি ভিডিও আইসিসি সোশ্যাল মিডিয়ায় পোস্টও করে। আর মাইক হাসির কাছ থেকে বেশ কিছু থ্রো ডাউন নেন মালান। ট্রেনিং শুরুর আগে ইংরেজ অধিনায়ক জস বাটলার বলেন, 'ওরা দুজনই উন্নতি করছে। সেমিফাইনালে ফিট ছিল না আর ফাইনালের আগে হাতে বেশি সময় নেই ঠিক কথা। তবে আমরা ওদের যথাসম্ভব সুযোগ দিতে চাই।'
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours