ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ভূমধ্যসাগরে মার্কিন নৌবাহিনীর ৩টি বিমান এবং রাশিয়ান বিমান মুখোমুখি হয়েছিল।

 দুই দেশের প্রতিদ্বন্দ্বিতার কথা গোটা বিশ্ব কারও অজানা নয়। রাশিয়া ও আমেরিকার একে অপরকে অস্বস্তিতে ফেলার কোনও সুযোগ হাতছাড়া করেন না। এই অবস্থায় পুতিনের দেশকে রীতিমতো অস্বস্তিতে ফেলে দিলেন এক আমেরিকান সেনাবাহিনীর এক পাইলট। মঙ্গলবার সিরিয়ার মস্কো বেসের কাছে বিমানের গতিপথ দিয়ে আকাশে তিনি একটি কাল্পনিক পুরুষ যৌনাঙ্গ আঁকেন ওই পাইলট। KC-135 স্ট্র্যাটোট্যাঙ্কার এরিয়াল রিফুয়েলিং প্লেনটি সিরিয়ার টারটাসের ঠিক পাশে এটি এঁকেছিলেন। ক্রেমলিনের রাডারে বিমানের এই কার্যকলাপ ধরা পড়েছে। যদিও শুধুমাত্র রাশিয়ানের অস্বস্তিতে ফেলার জন্য নাকি বিমানে জ্বালানি ভরার প্রয়োজনে যৌনাঙ্গটি অঙ্কিত হয়েছে কি না, তা এখনও স্পষ্ট করে জানা যায়নি।

টুইটারে জানানো হয়েছে যে বিমানটি সাইপ্রাসের ঠিক পূর্বে প্রায় দুই ঘণ্টা একই জায়গায় ছিল। ২০১৭ সালের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী রাশিয়া ও মস্কোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। চুক্তির কারণে দামাস্কাস টারটাস বন্দরটি ক্রেমলিনকে লিজ দিয়েছিল। ভূমধ্যসাগরীয় অঞ্চলে রাশিয়ার এই একটি মাত্র বেস রয়েছে। এই বেস থেকে মূলত বিভিন্ন সামগ্রী বণ্টন করা হয়ে থাকে। একজন রাশিয়ান কর্মকর্তা জানিয়েছেন, ডিসেম্বর মাস থেকে এই বন্দরটি রাশিয়ার নতুন জিরকন হাইপারসনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র স্থাপনের জন্য ব্যবহার করা হতে পারে।


5
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours