আধার কার্ড নিয়ে নতুন নির্দেশিকা জারি করল সরকার। আপনার আধার কার্ডের ১০ বছর পূর্ণ হলে অবশ্যই কাজে লাগবে এই খবর। সম্প্রতি আধার নিয়মে কিছু সংশোধন করেছে UIDAI । যেখানে কার্ড ১০ বছর পুরনো হলেই তা আপডেট করতে বলেছে সরকার। ইতিমধ্যেই আধার কার্ডধারকদের এই বিষয়ে অনুরোধ করেছে কর্তৃপক্ষ ।

Aadhaar Rules: তথ্যপ্রযুক্তি মন্ত্রক জারি করেছে এই নির্দেশিকা
সূত্রের খবর, ইতিমধ্য়েই আধার কার্ডের এই নতুন নির্দেশিকার বিষয়ে নোটিস জারি করেছে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক। আধার আপডেট সেন্ট্রাল আইডেন্টিটি ডেটা রিপোজিটরি (CIDR) এই নতুন প্রাসঙ্গিক তথ্যের বিষয়ে যাচাই করবে। বিজ্ঞপ্তি বলছে, পরিচয় ও ঠিকানার প্রমাণের নথিগুলি আধার কার্ডের তালিকাভুক্তির প্রতি ১০ বছর পূর্ণ হওয়ার পরে অন্তত একবার আপডেট করা উচিত। পরবর্তীকালে এই তথ্যই নিশ্চিত করবে CIDR ।

UIDAI করেছে এই অনুরোধ 
সম্প্রতি তথ্য আপডেট করার বিষয়ে আধারের নিয়মে (Enrolment and Update)পরিবর্তন করা হয়েছে। ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)গত মাসে আধার কার্ডহোল্ডারদের জন্য এই অনুরোধ করেছে। UIDAI বলেছে, যদি কার্ডহোল্ডারদের আধার নম্বর ১০ বছরের বেশি হয়ে যায়, তাহলে তাদের ঠিকানার প্রমাণ্য নথি আপডেট করা উচিত।

Aadhaar Rules: অনলাইন আপডেট করতে পারেন
আধার কার্ড হোল্ডারদের জন্য নতুন সুবিধা নিয়ে এসেছে UIDAI। আধার পোর্টালে 'ডকুমেন্টস আপডেট' নিয়ে এসেছে কর্তৃপক্ষ। এই সুবিধা অনলাইনে My Aadhar Portal ও My Aadhaar অ্যাপের মাধ্যমে ব্যবহার করা যাবে। এই সুবিধাটি পেতে সংশ্লিষ্ট ব্যক্তি যেকোনও আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে পারেন।
Aadhaar Rules: অনেক আপডেট
এখনও পর্যন্ত UIDAI ১৩৪ কোটি দেশবাসীকে আধার নম্বর দিয়েছে। UIDAI-এর এই পদক্ষেপের ফলে কতজন আধার ধারককে তাদের তথ্য আপডেট করতে হবে, তা এই মুহূর্তে তা জানা যায়নি। গত বছর আধারে প্রায় ১৬ কোটি বিভিন্ন ধরনের আপডেট করা হয়েছে। এই নতুন সুবিধা আসায় আধার কার্ডহোল্ডাররা পরিচয় প্রমাণের নথি (নাম ও ফটো সহ) ঠিকানার প্রমাণ আপডেট করে প্রাসঙ্গিক তথ্য পুনরায় যাচাই করতে পারবেন।

Aadhaar Rules: কীভাবে অনলাইনে আপডেট করবেন ?

১ আধার আপডেট পোর্টালে যান ও "আপনার ঠিকানা অনলাইনে আপডেট করুন" এ ক্লিক করুন।
২ আপনার যদি বৈধ ঠিকানা প্রমাণ থাকে, তাহলে "ঠিকানা আপডেট করতে এগিয়ে যান" ট্যাবে ক্লিক করুন।
৩ একটি নতুন পৃষ্ঠা খুলবে, আপনার ১২-সংখ্যার আধার নম্বর লিখুন ও "ওটিপি পাঠান" এ ক্লিক করুন।
৪ এবার আধারের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে, এটি লিখুন।
৫ এখানে "অ্যাড্রেস প্রুফ দিয়ে ঠিকানা আপডেট করুন" বা "আপডেট ঠিকানা ভিস সিক্রেট কোড" বিকল্পটি নির্বাচন করুন।
৬ ঠিকানার প্রমাণ (POA) এ প্রদত্ত আপনার ঠিকানা লিখুন ও "প্রিভিউ" বোতামে ক্লিক করুন।
৭ আপনি যদি ঠিকানা সম্পাদনা করতে চান, তাহলে "পরিবর্তন" এ ক্লিক করুন ও ঘোষণায় টিক দিন ও "জমা দিন" বোতামটি টিপুন।
৮ এখন নথির টাইপটি নির্বাচন করুন, যা আপনি যাচাইয়ের জন্য POA হিসাবে দিচ্ছেন।
৯ ঠিকানা প্রমাণের স্ক্যান কপি আপলোড করুন ও "জমা দিন" বোতামে ক্লিক করুন।
১০ এরপরই আপনার আধার আপডেটের অনুরোধ গ্রহণ করা হবে ও আপনাকে একটি ১৪ সংখ্যার URN দেওয়া হবে, যার সাহায্যে আপনি স্ট্যাটাস পরীক্ষা করতে পারবেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours