অনেক আইএএস অফিসার রয়েছেন, যাঁদের ব্যক্তিগত নম্বরটি আইফোনে রয়েছে আর অফিসিয়াল নম্বরটি রয়েছে অ্যানড্রয়েডের। সেক্ষেত্রে তাঁদের ওই ফোন অদল-বদল করে নিতে বলা হয়েছে বলেও জানা গিয়েছে।



কলকাতা: অফিসিয়াল কথা আর অ্যানড্রয়েড ফোনে (Android Phones) নয়, গুরুত্বপূর্ণ সব কথাবার্তা এবার থেকে আইফোনেই (iPhones) চালাতে চায় নবান্ন (Nabanna)। সূত্র মারফত এমনই জানা গিয়েছে। যদিও আপাতত এই পরামর্শ মূলত আইএএস স্তরে দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। পরবর্তী সময়ে অন্যান্য স্তরেও এই পরামর্শ দেওয়া হতে পারে বলে খবর। জানা গিয়েছে, সরকারি গুরুত্বপূর্ণ কথা যাতে আইফোনেই হয়, সেই বিষয়টির উপর জোর দিতে চাইছে নবান্ন। এই পরামর্শ পাওয়ার পর কেউ কেউ ফোনও কিনতে গিয়েছেন বলে খবর। এদিকে, অনেক আইএএস অফিসার রয়েছেন, যাঁদের ব্যক্তিগত নম্বরটি আইফোনে রয়েছে আর অফিসিয়াল নম্বরটি রয়েছে অ্যানড্রয়েডের। সেক্ষেত্রে তাঁদের ওই ফোন অদল-বদল করে নিতে বলা হয়েছে বলেও জানা গিয়েছে।

সূত্রের খবর, ডিএম স্তর পর্যন্ত যে অফিসাররা রয়েছেন, তাঁদের জন্যই আপাতত এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। প্রসঙ্গত, অনেক আগে থেকেই বিভিন্ন সাইবার বিশেষজ্ঞদের একটি বড় অংশ বলে আসছেন, তথ্যের গোপনীয়তার ক্ষেত্রে অ্যানড্রয়েডের তুলনায় আইফোন অনেক বেশি নিরাপদ। এমন পরিস্থিতিতে এবার সরকারি সব গুরুত্বপূর্ণ কথাবার্তা আইফোনেই চালাতে চাইছে নবান্ন। প্রসঙ্গত, অতীতেও তথ্যের গোপনীয়তা সংক্রান্ত বিষয়ে সওয়াল করতে দেখা গিয়েছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। সরব হয়েছিলেন আড়ি পাতা বিতর্ক নিয়েও। এমনকী মাঝে নিজের মোবাইলের ক্যামেরায় সেলুটপও সেঁটে দিয়েছিলেন।

প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন আইএএস অফিসারদের প্রশাসনিক ক্ষেত্রে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বভার সামলাতে হয়। সেক্ষেত্রে বিভিন্ন সরকারি গুরুত্বপূর্ণ নথি নিয়ে তাঁদের কাজ করতে হয়। ফলে, সেই সব নথির গোপনীয়তার বিষয়টিও অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। অর্থাৎ, ওই গুরুত্বপূর্ণ সরকারি কাজকর্মের গোপনীয়তার উপর এবার আরও জোর দিতে চাইছে রাজ্য সরকার। সেই কারণেই, আইএএস অফিসারদের সরকারি কথাবার্তা আইফোন চালানোর জন্য পরমার্শ দিচ্ছে নবান্ন। রাজ্যের গুরুত্বপূর্ণ সরকারি আলোচনার গোপনীয়তা সংক্রান্ত বিষয়ের দিক থেকে এই পদক্ষেপটি অত্যন্ত গুরুত্বপূর্ণ জানাচ্ছেন ওয়াকিবহাল মহলের একাংশ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours