হাতে আর মাত্র কয়েক ঘণ্টা। তারপরই যুবভারতীতে আইএসএলের ম্যাচে মুখোমুখি ইস্টবেঙ্গল ও এটিকে মোহনবাগান। আইএসএলে অতীতে বেশ কয়েকবার খেলেছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। কিন্তু এর আগে কলকাতায় বসেনি আইএসএলে কলকাতা ডার্বির আসর। সেদিক থেকে সমর্থকদের কাছে আজকের ম্যাচের গুরুত্ব একটু আলাদা। শেষবার ডুরান্ড কাপে মুখোমুখি হয়েছিল কলকাতার দুই প্রধান। ডুরান্ড কাপ নিয়ে টানা ছয়টি ডার্বিতে জয়ী এটিকে মোহনবাগান। তাই কিছুটা হলেও আজকের ম্যাচে তাঁদের পাল্লা ভারী। তবে অতীতের ফলাফল গ্রাহ্য না করে ইস্টবেঙ্গলের ব্রিটিশ কোচ স্টিফেন কনস্ট্যান্টাইন হুঙ্কার দিয়ে রেখেছেন। দুই দলে সমর্থকদের মধ্যে উত্তেজনা তুঙ্গে। ম্যাচ শুরু হবে সন্ধ্যা সাড়ে সাতটা থেকে।



শেষ বাঁশি….
এর আগে ছ’টা ডার্বি ম্যাচ টানা জিতেছে মোহনবাগান। সেই সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়াল ৭। আর আইএসএলে ধরলে, এখনও পর্যন্ত দেশের সেরা টুর্নামেন্টে মোহনবাগানকে হারাতে পারেনি ইস্টবেঙ্গল। শনিবার সন্ধেয় যুবভারতীতে অবশ্য অন্য রকম ভাবে শুরু করেছিল স্টিফেনের টিম। ডিফেন্স জমাট রেখে, মাঝমাঠকে সচল রেখে। কিন্তু কাজে লাগল না কোনও চেষ্টাই। মূলত দুটো কারণ বলা যেতে পারে। এক, হুগো বোমাসের দুরন্ত পারফরম্যান্স। তাঁর গোলটার পরই ভেঙে পড়ে ইস্টবেঙ্গল। আর দুই, কিপার কমলজিতের ভুল। বোমাসের শটটা সহজেই সেভ করে দিতে পারতেন। কিন্তু তা করতে পারেননি। ওই গোলটাকেই টার্নিং পয়েন্ট বলা যেতে পারে।

এটিকে মোহনবাগান-২ : ইস্টবেঙ্গল-০ (বোমাস ৫৬, মনবীর ৬৬)

29 Oct 2022 09:44 PM (IST)
এটিকে মোহনবাগান-২ : ইস্টবেঙ্গল-০
৮১ মিনিট: ম্যাচের নায়ক হুগো বোমাসকে তুলে নামানো হল কার্ল ম্যাকহিউকে। নওরেমের বদলি হিসেবে নামলেন তুহিন দাস। জনি কাওকোর পরিবর্তে নামলেন ফ্লোরেন্তিন পোগবা।

এটিকে মোহনবাগান-২ : ইস্টবেঙ্গল-০

গোওওওওল...
৫৬ মিনিট: গোল....হুগো বোমাসের দুরন্ত গোলে ১-০ এগিয়ে গেল। ইস্টবেঙ্গলের ডিফেন্সের ফাঁক বের করার চেষ্টা করছিলেন অনেকক্ষণ ধরে। তবে লাল-হলুদ কিপার কমলজিৎ বোমাসের শটটা সহজেই ক্লিয়ার করতে পারতেন। উল্টে গোল খেয়ে বসলেন।

এটিকে মোহনবাগান-১ : ইস্টবেঙ্গল-০

দ্বিতীয়ার্ধের খেলা শুরু
প্রথমার্ধে গোলের দেখা পায়নি দুটি দলই। যুবভারতীতে শুরু হল দ্বিতীয়ার্ধের খেলা।

29 Oct 2022 08:47 PM (IST)
প্রথমার্ধের খেলা শেষ
দুটো টিমই ওপেন ফুটবল খেলার চেষ্টা করেছে। তবে বিপক্ষের রক্ষণে শুরু থেকেই বারবার হামলে পড়ার চেষ্টা করেছেন বোমাস, লিস্টন, মনবীররা। কিন্তু স্টিফেনের টিম সে সব চেষ্টা থামিয়ে দিয়েছিলেন। খেলার বয়স যত বেড়েছে, ততই নিজেদের মেলে ধরেছে ইস্টবেঙ্গল। লাল-হলুদ ফুটবলাররা গোলের সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি।

এটিকে মোহনবাগান-০ : ইস্টবেঙ্গল-০


২ মিনিট অ্যাডেড টাইম!
৪৫ মিনিট: ২ মিনিট অ্যাডেড টাইম! এটিকে মোহনবাগান-০ : ইস্টবেঙ্গল-০।

29 Oct 2022 08:34 PM (IST)
চমৎকার সার্থক
৩৫ মিনিট: ইস্টবেঙ্গল ডিফেন্সে চমৎকার পারফর্ম করছেন সার্থক গোলুই। বলা যেতে পারে, মোহনবাগান বারবার থমকে যাচ্ছে লাল-হলুদ লেফটব্যাকের কাছে। এটিকে মোহনবাগান-০ : ইস্টবেঙ্গল-০

29 Oct 2022 08:33 PM (IST)
নিশ্চিত গোল মিস সবুজ মেরুনের
৩২ মিনিট: তিনজনকে কাটিয়ে লাল-হলুদ বক্সে বল বাড়ান বোমাস। শুভাশিস বল পেয়ে গিয়েছিলেন। কিন্তু গোল করতে পারেননি। এটিকে মোহনবাগান-০ : ইস্টবেঙ্গল-০।

29 Oct 2022 08:26 PM (IST)
কিরিয়াকুর হলুদ কার্ড
২৮ মিনিট: জনি কাউকোকে ফাউল করার জন্য হলুদ কার্ড দেখলেন ক্রিস কিরিয়াকু। এটিকে মোহনবাগান-০ : ইস্টবেঙ্গল-০।

29 Oct 2022 08:20 PM (IST)
এটিকে মোহনবাগান-০ : ইস্টবেঙ্গল-০
২২ মিনিট: আইএসএলে গত কয়েকটি ডার্বিতে ইস্টবেঙ্গল সে ভাবে খেলতেই পারেনি। প্রাধান্য ছিল মোহনবাগানের। ফলাফলও যে কারণে সবুজ-মেরুনের পক্ষেই ছিল। কিন্তু এই ডার্বিতে যেন ইস্টবেঙ্গল অনেক গোছানো। বোঝাই যাচ্ছে, স্টিফেনের হাতে পড়ে লাল-হলুদ আবার ফিরে পাচ্ছে নিজেদের। স্টিফেন বরাবরই ঘর সামলে গোল তোলার স্ট্র্যাটেজি সাজান। এই ডার্বিতেও তেমনই খেলতে দেখা যাচ্ছে ইস্টবেঙ্গলকে।


নিশ্চিত গোল বাঁচালেন বিশাল
১৮ মিনিট: কিপার বিশাল কেইথ যেন একাই রক্ষা করছেন কুম্ভ। স্টিফেনের টিম ধীরে ধীরে নিজেদের মেলে ধরার চেষ্টা করছে। দুটো উইং বিশেষ করে বাঁ প্রান্ত সচল মোহনবাগান কিছুটা ঝামেলায় পড়েছে। এক মিনিট আগেই কোনওরকমে গোল সেভ করেছেন বিশাল। পরের মিনিটেই আবার নিশ্চিত গোল বাঁচালেন বাগান কিপার।

29 Oct 2022 08:13 PM (IST)
ইস্টবেঙ্গলের সুযোগ
ম্যাচের ১৬ মিনিট: মহেশের দুরন্ত সেন্টার থেকে হাওকিপের চকিত হেড। গোল প্রায় হয়েই যাচ্ছিল। কিন্তু বাগান কিপার বিশাল নিজের জায়গাতেই ছিলেন। ফলে দুরন্ত মুভ সত্ত্বেও গোল তুলতে পারল না ইস্টবেঙ্গল।

29 Oct 2022 08:08 PM (IST)
১০ মিনিট
সার্থকের থ্রো-ইন থেকে গোলের চেষ্টায় ছিল ইস্টবেঙ্গল। কিন্তু মোহনবাগান রক্ষণে প্রীতম-দীপকরা সতর্ক থাকায় গোল করার সুযোগ পেল না লাল-হলুদ।

29 Oct 2022 08:04 PM (IST)
৬ মিনিট
পেত্রাতসের মাইনাস থেকে গোল করে দিতে পারতেন লেফটব্যাক শুভাশিস। অল্পের জন্য বাইরে দিয়ে চলে যায়। বাগানের আক্রমণের ঝাঁঝ অনেকটাই বেশি। গোল তুলে ইস্টবেঙ্গলকে চাপে ফেলে দিতে চাইছে ফেরান্দোর টিম।

29 Oct 2022 08:02 PM (IST)
ম্যাচের ৩ মিনিট
আগের ৬টা ম্যাচ টানা জিতে ডার্বিতে কিছুটা হলেও এগিয়ে রয়েছে ফেরান্দোর মোহনবাগান। যুবভারতীতে এ বার অতীত ভুলিয়ে দেওয়ার জন্য মাঠে নেমেছে ইস্টবেঙ্গল। সেই সঙ্গে স্টিফেন কনস্ট্যান্টাইনের কাছেও এই ডার্বি পরীক্ষার। শুরুতেই গোলের জন্য মরিয়া হয়ে নেমেছে সবুজ-মেরুন। লাল-হলুদ আটকে নিজেদের রক্ষণে। অনেক দিন পর কলকাতা ডার্বি দেখতে যুবভারতীতে এসেছেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

29 Oct 2022 07:59 PM (IST)
দুই দলের ফর্মেশন
৪-৩-৩ ছকে দল নামিয়েছেন এটিকে মোহনবাগান কোচ ফেরান্দো। অন্য় দিকে ইস্টবেঙ্গল কোচ ৪-৪-২ স্ট্র্যাটেজিতেই বাজিমাত করার পরিকল্পনা সাজিয়েছেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours