যোগী-রাজ্যে পঞ্চম শ্রেণির হিন্দি পাঠ্যপুস্তকে ছাপা হল জাতীয় সঙ্গীত। তাতে নেই 'উৎকল' এবং 'বঙ্গ'-এর মতো গুরুত্বপূর্ণ শব্দ।

যোগী রাজ্যে জাতীয় সঙ্গীত থেকে বাদ পড়ল ‘উৎকল’ এবং ‘বঙ্গ’-এর মতো শব্দ। উত্তরপ্রদেশের কৌশাম্বিতে পঞ্চম শ্রেণির হিন্দি পাঠ্যপুস্তকে ছাপা হয়েছে জাতীয় সঙ্গীত। সেখানেই অনুপস্থিত জাতীয় সঙ্গীতের ওই দুই গুরুত্বপূর্ণ শব্দ। ‘উৎকল’ এবং ‘বঙ্গ’ যথাক্রমে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের পুরোনো নাম। এই ভুল জাতীয় সঙ্গীত ছাপা নিয়ে বড় বিতর্কের মুখে পড়েছে উত্তরপ্রদেশ সরকার। জাতীয় সঙ্গীত থেকে ভারতের পূর্ব প্রান্তের এই দুই রাজ্যের নাম বাদ পড়া নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন শিক্ষাবিদরা। তাঁদের মতে জাতীয় সংগীতের অবমাননা করা হয়েছে। তবে সরকারের দাবি, এটা নেহাতই ছাপাখথানার ভুল।

সম্প্রতি, শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ করার পরিকল্পনা করেছে যোগী আদিত্যনাথ সরকার। সেই পরিকল্পনার অংশ হিসেবেই পঞ্চম শ্রেণির জন্য ‘বাটিকা’ নামে একটি হিন্দি পাঠ্যপুস্তক ছাপা হয়েছে। গত এপ্রিলেই উত্তর প্রদেশের স্কুলগুলিতে নয়া শিক্ষাবর্ষ শুরু হয়েছে। কিন্তু, বইটি ছেপে এসেছে অতি সম্প্রতি। বইটির শেষ পাতায় ছাপা হয়েছে ওই ‘ভুল’ জাতীয় সঙ্গীত। ইতিমধ্যেই ‘ভুল’ জাতীয় সঙ্গীত সম্বলিত ওই বইটি প্রায় আড়াই থেকে তিন লক্ষ শিক্ষার্থীদের মধ্যে বিতরণও করা হয়েছে। আর তারপরই ধরা পড়েছে এই গুরুতর ভুল।

এই নিয়ে যোগী রাজ্যে বিতর্ক মাথা চাড়া দিতেই ড্যামেজ কন্ট্রোলে নেমেছে সরকার। সূত্রের খবর এই বইগুলির ছাপা ঠিকঠাক আছে কি না, তা পরীক্ষা করার দায়িত্ব দেওয়া হয়েছিল উত্তরপ্রদেশের প্রাথমিক শিক্ষা আধিকারিককে। বইটির ভুল ধরা পড়তেই প্রাথমিক শিক্ষা বিভাগের পক্ষ থেকে ওই আধিকারিককে কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়েছে। তবে, কৌশাম্বী প্রাথমিক শিক্ষা আধিকারিক প্রকাশ সিং-এর দাবি, ছাপাখানার ভুলেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। তিনি জানিয়েছেন, ছাপাখানাকে এক সপ্তাহের মধ্যে ওই ভুল জাতীয় সঙ্গীত সম্বলিত সব পাঠ্যবই ফিরিয়ে নিয়ে, ভুল শুধরে দিতে নির্দেশ দেওয়া হয়েছে। সংবাদ সংস্থা আইএএনএস-কে তিনি বলেছেন, “ছাপাখানার পক্ষ থেকেই এই ভুলটি হয়েছে বলে মনে হচ্ছে। আমরা তাদের ত্রুটিযুক্ত বইগুলো ফিরিয়ে নিতে এবং এক সপ্তাহের মধ্যে সঠিক বই দিতে বলেছি।”
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours