রবিবার দুপুর। নয়ডার পাশাপাশি প্রায় পুরো দেশের চোখ আটকে টেলিভিশনের স্ক্রিন, মোবাইলের পর্দায়। কখন মাটিতে মিশবে 'দুর্নীতির জোড়া প্রাসাদ'? কাউন্টডাউন শুরু হয়ে গেল রীতি মেনেই। তার পর?


নয়ডা: রবিবার দুপুর। নয়ডার (noida) পাশাপাশি প্রায় পুরো দেশের চোখ আটকে টেলিভিশনের স্ক্রিন, মোবাইলের পর্দায়। কখন মাটিতে মিশবে 'দুর্নীতির জোড়া প্রাসাদ (twin tower)'? কাউন্টডাউন শুরু হয়ে গেল রীতি মেনেই। এক সময় মোটা ধোঁয়ার চাদরে মুড়ে ভেঙে পড়ল দুই ইমারত। কিন্তু তার পর? তার পরের খোঁজটা কেউ রেখেছিল? পরিবেশবিদরা বলছেন, ওই বিস্ফোরণের পর নয়ডা-সংলগ্ন এলাকায় PM10-র মতো ভাসমান ধূলিকণার পরিমাণ একলাফে পৌঁছে গিয়েছিল ৬৭৬-এ। PM 2.5-র পরিমাণও এক ধাক্কায় অনেকটা বেড়ে যায় যা কিনা অশনি সঙ্কেত। 

কী হয়েছে?
রবিবার দুপুর আড়াইটে নাগাদ বিস্ফোরণ হয়। আর উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের হিসেব বলছে, যে জায়গায় টুইন-টাওয়ার ছিল তার কাছে পার্শ্বনাথ সোসাইটি সংলগ্ন এলাকায় রবিবার দুপুর ২টো থেকে ১০ টা পর্যন্ত PM10-র পরিমাণ ছিল ৬৭৬। অথচ ঠিক তার আগের দিন PM10-র পরিমাণ ছিল ৮১। আশার কথা একটাই। সোমবার থেকে PM10-র মাত্রা ওই এলাকায় আবার কমতে শুরু করেছে। পাশাপাশি, রবিবার ওই এলাকাতেই আর এক প্রকার ভাসমান ধূলিকণা, PM 2.5-র মাত্রা ছিল ১৪১। তুলনামূলক বিচার করলে দেখা যাবে বিস্ফোরণের আগের দিন অর্থাৎ শনিবার PM 2.5-র মাত্রা ১৭। অর্থাৎ ওই বিস্ফোরণের পরে দুটিরই মাত্রা উদ্বেগজনক হারে বেড়ে যায়। পরিবেশ দফতরের আধিকারিকদের মতে, সোমবার যে বৃষ্টি হয়েছে তাতেই দূষণের মাত্রা কিছুটা কমেছে। কিন্তু তা না হলে?

বিস্ফোরণের টুকিটাকি...
গত রবিবার ঝর্ণা বিস্ফোরণের মাধ্যমে সুপারটেক প্রাইভেট লিমিটেডের ওই জোড়া ইমারত ভেঙে ফেলা হয়। তা থেকে তৈরি হয় প্রায় ৮০ হাজার টন ধ্বংসাবশেষ। কেঁপে ওঠে ৫০০ মিটার দূরের এলাকাও। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ওই ধ্বংসাবশেষ সরাতে অন্তত তিন মাস লাগতে পারে। দূষণের মাত্রা মাপতে এসেছিল বিশেষ ডাস্ট মেশিন। ধুলোয় ঝড় সামলাতে আসে স্মগ গান। আশপাশের বাড়ির ছাদ থেকে জলের ফোয়ারা ছেটাতে থাকে দমকল। তবে বিস্ফোরণের অভিঘাতে নয়ডায় পাশের এটিএস সোসাইটির দেওয়ালে হালকা ফাটল ধরেছে বলে খবর। ক্ষতি হয়েছে গাছের। তাতে পুরু ধুলোর আস্তরণও পড়েছে। বিস্ফোরণের প্রায় ৭ ঘণ্টা পর ফেরানো হয় আশেপাশের আবাসনের বাসিন্দাদের। কিন্তু দূষণের মাত্রার বিষয়টি চাঞ্চল্যকর, মানছেন অনেকেই।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours