অতীতেও এই ধরনের হামলার দায় স্বীকার করেছিল আল-শাবাব জঙ্গিগোষ্ঠী। ২০২০ সালে মোগাদিশুর অন্য এক হোটেলেও এই একই কায়দায় হামলা চালিয়েছিল জঙ্গিরা। সেই ঘটনায় অন্তত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল।

ফের ভয়ঙ্কর জঙ্গি হামলা। এবার সোমালিয়ার রাজধানী মোগাদিশুতে। মোগাদিশু শহরের একটি হোটেলে শুক্রবার হামলা চালায় জঙ্গিগোষ্ঠী আল-শাবাব। হোটেলটিকে কবজা করে নিয়েছে জঙ্গিরা। ঘটনায় ইতিমধ্যেই আট জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। উল্লেখ্য, কিছুদিন আগেই সোমালিয়ার রাজধানীতে দুটি গাড়ি বোমা বিস্ফোরণ হয়েছিল। গোলাগুলিও চলেছিল মোগাদিশুতে। সেই ঘটনাগুলিরও দায় স্বীকার করেছিল কুখ্যাত এই জঙ্গি সংগঠন। স্থানীয় এক অ্যাম্বুলেন্স পরিষেবা সংস্থার তরফে জানানো হয়েছে, হোটল থেকে ইতিমধ্যেই নয় জন আহত ব্যক্তিকে হোটেল থেকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয়েছে।

আবদুকাদির হাসান নামে এক নিরাপত্তা আধিকারিক জানিয়েছেন, হোটেল হায়াতের ভিতরে নিরাপত্তারক্ষী বাহিনী এবং জঙ্গিদের মধ্যে গুলির লড়াই এখনও চলছে। তিনি আরও জানান, “আমাদের কাছে এখনও পর্যন্ত হতাহতের স্পষ্ট সংখ্যা জানা নেই। হোটেলের ভিতরে যে জঙ্গিরা ঢুকে পড়েছে, তাদের সঙ্গে এখনও লড়াই চালিয়ে যাচ্ছেন নিরাপত্তারক্ষী বাহিনীর জওয়ানরা। উল্লেখ্য, সোমালিয়ার রাজধানী মোগাদিশুর একটি অত্যন্ত জনপ্রিয় এলাকা হল হায়াত। এই এলাকায় বেশ কিছু হোটেল রয়েছে। সরকারি আমলাদেরও এই এলাকায় বেশ যাতায়াত রয়েছে।

পুলিশের তরফে জানানো হয়েছে, দুটি গাড়ি বোমা নিয়ে হোটেল হায়াতে হামলা চালিয়েছিল জঙ্গিরা। একটি গাড়ি হোটেলের কাছে একটি ব্যারিয়ারে গিয়ে ধাক্কা মারে। অন্যটি গিয়ে ধাক্কা মারে হোটেলে ঢোকার গেটে। স্থানীয় পুলিশের সন্দেহ, হামলাকারীরা এখনও হোটেলের ভিতরেই রয়েছে। প্রসঙ্গত, আল-শাবাব জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যো রয়েছে কুখ্যাত জঙ্গি সংগঠন আল-কায়দার। বিগত প্রায় বছর দশেক ধরে সোমালি সরকারকে ফেলে দেওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে এই আল-শাবাব জঙ্গি সংগঠন। আলজাজিরার প্রতিবেদন অনুযায়ী, ওই জঙ্গিগোষ্ঠী সোমালিয়াতে তাদের নিজেদের শাসন কায়েম করতে চায়।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours