ওই শিশুটি রবিবার স্থানীয় এলকর্ন নদীতে (ওমাহা থেকে কয়েক মাইল পশ্চিমে) সাঁতার কাটতে গিয়েছিল। সেই সময়েও ওই শিশুটি অ্যামিবা দ্বারা আক্রান্ত হয় বলে সন্দেহ চিকিৎসকদের।

নেব্রুস্কায় বিরল রোগে এক শিশুর মৃত্যু। নদীতে সাঁতার কাটার সময় শিশুর শরীরে ঢুকে যায় একটি অ্যামিবা (Amoeba)। আর তার থেকেই এক বিরল ও জটিল অ্যামিবা ঘটিত রোগে আক্রান্ত (Amoebic infection) হয় শিশুটি। অ্যামিবাটি শিশুর শরীরে ঢুকে মস্তিস্ক পর্যন্ত চলে যায়। সেখানে সংক্রমণ ঘটায়। তার থেকেই মৃত্যু হয় ওমাহার নিকটবর্তী নেব্রুস্কার বাসিন্দা ওই শিশুর। মার্কিন স্বাস্থ্য সংস্থা সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (CDC) তরফ এ কথা জানানো হয়েছে। ওমাহার ডগলাস কাউন্টি ডিপার্টমেন্ট অব হেল্থের থেকে বলা হয়েছে, ওই শিশুর দেহে নাইগ্লেরিয়া ফাওলেরি অ্যামিবার খোঁজ পাওয়া গিয়েছে।


ওই শিশুটি রবিবার স্থানীয় এলকর্ন নদীতে (ওমাহা থেকে কয়েক মাইল পশ্চিমে) সাঁতার কাটতে গিয়েছিল। সেই সময়েও ওই শিশুটি অ্যামিবা দ্বারা আক্রান্ত হয় বলে সন্দেহ চিকিৎসকদের। বিশেষজ্ঞরা জানিয়েছেন, নদীতে বা কোনও জলাশয়ে সাঁতার কাটলে বা জলের মধ্যে ডুব দিলে, সেই জলের মধ্যে যদি অ্যামিবা থাকে, সেক্ষেত্রে তা মানুষের নাক দিয়ে শরীরে ঢুকে যাওয়ার প্রবল সম্ভাবনা থাকে। এই মরশুমে অ্যামিবিক মেনিনগোএনসেফালাইটিসে আক্রান্ত হয়ে ওই এলাকায় দুই জনের মৃত্যু হল। এই অ্যামিবিক মেনিনগোএনসেফালাইটিস হল একটি অত্যন্ত জটিল এবং প্রাণঘাতী একটি সংক্রমণ। প্রায় ৯৭ শতাংশ ক্ষেত্রে আক্রান্তদের মৃত্যু হয় এই সংক্রমণে। এর আগে জুলাই মাসে লেক অব থ্রি ফায়ারস-এ সাঁতার কাটার সময় আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছিল
এই রোগে আক্রান্ত হন। ১৯৬২-২০২১ সালের মধ্যে আমেরিকায় ১৫৪ জনের এই ধরনের সংক্রমণ হয়েছিল। তার মধ্যে মাত্র চারজন বেঁচে ফিরেছেন। গোটা বিশ্বে এখনও পর্যন্ত প্রায় ৪৩০ জনের এই অ্যামিবিক সংক্রমণ দেখা গিয়েছে। উল্লেখ্য়, চলতি মাসেই অ্যামোবিক মেনিনগোএনসেফালাইটিসের সংক্রমণে ইজরায়েলে এক যুবকের মৃত্যু হয়েছিল।


Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours