প্রকাশিত কেন্দ্রীয় সরকারের এনআইআরএফ র‍্যাঙ্কিং (NIRF India Rankings 2022)। দেশের মধ্যে চতুর্থ স্থানে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। অন্যদিকে, অষ্টম স্থান দখল করেছে কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University)। দেশের সেরা মেডিক্যাল কলেজ দিল্লির এইমস। সেরা শিক্ষা প্রতিষ্ঠান আইআইটি মাদ্রাজ। দেশের সেরা বিশ্ববিদ্যালয় আইআইএসসি বেঙ্গালুরু। আইআইএম আমদাবাদ সেরা 'বি' স্কুল। গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে আইআইটি খড়গপুর রয়েছে পঞ্চম স্থানে।
কিছুক্ষণ আগেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের উপস্থিতিতে কেন্দ্রের তরফে ১১টি বিভাগে সেরা প্রতিষ্ঠান চিহ্নিত করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে, বিশ্ববিদ্যালয় শাখায় প্রথম দশের মধ্যে চার নম্বর স্থান দখল করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। রাজ্যের মধ্যে অবশ্য প্রথম। তবে, পিছিয়ে পড়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। দেশের মধ্যে আট নম্বর স্থানে রয়েছে তারা। অথচ, গত বছর কলকাতা বিশ্ববিদ্যালয় চার নম্বরে ছিল। আট নম্বরে ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। এদিকে দেশে কলেজের মধ্যে আট নম্বরে কলকাতার সেন্ট জেভিয়ার্স কলেজ। নবম স্থানে আছে বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির। রাজ্যের এই দুটি শিক্ষা প্রতিষ্ঠান ঠাঁই পেয়েছে। 
রাজ্যের একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের সাফল্যে স্বভাবতই উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী। ট্যুইটারে তিনি লিখেছেন, "সরকারি সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে সেরা যাদবপুর, কলকাতা বিশ্ববিদ্যালয়। এনআইআরএফ র‍্যাঙ্কিং অনুযায়ী দেশের মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থানে যাদবপুর, কলকাতা। কলেজগুলির মধ্যে অষ্টম স্থানে সেন্ট জেভিয়ার্স। এই তথ্য জেনে আমি গর্বিত।" শিক্ষা জগতের সবাইকে এবং পড়ুয়াদের অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, গত বছর ন্যাশনাল ইন্সটিটিউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্কে 'ওভারঅল ও ইঞ্জিনিয়ারিং' ক্যাটেগরিতে সেরা প্রতিষ্ঠানের তকমা পেয়েছিল আইআইটি মাদ্রাজ। বিশ্ববিদ্যালয় ক্যাটেগরিতে দেশের মধ্যে সেরা প্রতিষ্ঠানের র‍্যাঙ্ক করেছিল IISC বেঙ্গালুরু। সেরা মেডিক্যাল কলেজ নির্বাচিত হয়েছিল এইমস দিল্লি। সেরা আইন শিক্ষা প্রতিষ্ঠান ঘোষণা করা হয়েছিল- এনএলএসআইইউ, বেঙ্গালুরু। ম্যানেজমেন্ট ক্যাটেগরিতে সেরা ছিল আইআইএম আমদাবাদ।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours