ভারতীয় নৌসেনার শক্তি বাড়াল নতুন যুদ্ধজাহাজ আইএনএস-দুনাগিরি। খাস কলকাতা শহরেই তৈরি হল অত্যাধুনিক রণতরী। গার্ডেনরিচে INS দুনাগিরির উদ্বোধন করলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।
 তারপরই হুগলি নদীর জলে নামল ‘স্টেলথ ফ্রিগেট’। গার্ডেনরিচ শিপ বিল্ডার্সে তৈরি হয়েছে পি-১৭ গোত্রের রণতরী। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে দাবি, আইএনএস দুনাগিরি ভারতীয় নৌবাহিনীর আধুনিকতম ‘স্টেল্‌থ’ রণতরী।

সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এটি দ্বিতীয় যুদ্ধ জাহাজ । জাহাজের ওজন হালকা করতে লাইটওয়েট যন্ত্রাংশর ব্যবহার করা হয়েছে এই যুদ্ধ জাহাজে। ২৮ নটিক্যাল মাইল স্পিড এই যুদ্ধ জাহাজের ।

সব মিলিয়ে ৭ টি যুদ্ধ জাহাজ তৈরি হচ্ছে। মাজগাঁও ডকে ৪ টি তৈরি হচ্ছে। কলকাতা গার্ডেন রিচ শিপ বিল্ডার্সে ৩ টি যুদ্ধ জাহাজ তৈরি হচ্ছে। এর আগে ২০২১ এ হিমগিরি নামের যুদ্ধ জাহাজের। উদ্বোধন হয় । এবার উদ্বোধন হল দুনাগিরি যুদ্ধ জাহাজের।

চলতি বছরের মে মাসে ভারতীয় নৌবাহিনীর হাতে এসেছিল পি-১৭এ শ্রেণির স্টেলথ ফ্রিগেট আইএনএস-উদয়গিরি। ভারতীয় নৌবাহিনীর ‘ডিরেক্টরেট অফ ন্যাভাল ডিজাইন’ -এর নকশায় তৈরি ওই যুদ্ধজাহাজটি তৈরি করেছিল মুম্বইয়ের মাজগাঁও ডক ইয়ার্ড। এবার আধুনিক সমরাস্ত্রে সজ্জিত রণতরীটি দায়িত্ব নিয়ে তৈরি করল গার্ডেনরিচ শিপ বিল্ডার্স।

এই যুদ্ধজাহাজটির সঙ্গে মেঘনাদের তুলনা করছেন সমর বিশেষজ্ঞরা। কী কী বৈশিষ্ট্য রয়েছে এই যুদ্ধ জাহাজের?

রামায়ণে বর্ণিত মেঘনাদ যেমন মতই মেঘের আড়াল থেকে যুদ্ধ চালাত, তেমনই জলের গভীরে থেকে দুনাগিরিও শত্রুপক্ষের উপর আঘাত হানতে সক্ষম।

রাডারে ধরা পড়বে না তার গতিবিধি। নবনির্মিত রণতরীর ওজন ৬৬০০ টন।

এদিন যুদ্ধজাহাজ দুনাগিরির উদ্বোধন করে প্রতিরক্ষামন্ত্রী বলেন, দুনাগিরি একটি অত্যাধুনিক যুদ্ধ জাহাজ। দুনাগিরি জলস্থলে শত্রু ধ্বংস করতে সক্ষম। আত্মনির্ভরশীল হওয়ার ক্ষেত্রে এই যুদ্ধ জাহাজ অনেকটাই এগিয়ে।

সূত্রের খবর, ২০২৭ সালের মধ্যে ভারতীয় নৌবাহিনীর কাছে অন্তত ২০০টি বিভিন্ন শ্রেণির যুদ্ধজাহাজ মজুত করার লক্ষ্য নিয়েছে কেন্দ্র। নতুন যুদ্ধজাহাজগুলির বড় অংশই কলকাতা, কোচি, মুম্বই-সহ দেশের বিভিন্ন ডক ইয়ার্ডে তৈরি হবে বলে জানা গেছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours