Monkey Pox: মাঙ্কিপক্সের ভারত-প্রবেশ, কী কী উপসর্গ, কীভাবে ছড়ায় এই রোগ?

কলকাতাতেও এক ব্যক্তির শরীরে মাঙ্কি পক্সের উপসর্গ দেখা গিয়েছে। তৎক্ষণাৎ তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে রক্তের নমুনা পাঠানো হয়। 

 গিয়েছিল। চার দিন আগে সংযুক্ত আরব আমিরশাহী থেকে কেরলের এই বাসিন্দা। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয় ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরোলজিতে৷ সেখানেই রিপোর্ট পজিটিভ আসে। কেরলের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ খবরটি জানিয়েছেন সংবাদমাধ্যমকে।

অন্যদিকে কলকাতাতেও এক ব্যক্তির শরীরে মাঙ্কি পক্সের উপসর্গ দেখা গিয়েছে। তৎক্ষণাৎ তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজিতে রক্তের নমুনা পাঠানো হয়। স্বস্তির খবর সেই রিপোর্ট নেগেটিভ আসে।

৭ মে ইংল্যান্ডে প্রথম ধরা পড়ার পর থেকে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশে ছড়িয়ে গিয়েছে এই ভাইরাস। আতঙ্কের কারণ না হলেও, রোগ নিয়ন্ত্রণে বিভিন্ন দেশকে কড়া সতর্কতা নেওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ১৯৫৮ সালে প্রথম মাঙ্কি পক্সের ভাইরাসের হদিস মেলে। কঙ্গোতে ১৯৭০ সালে প্রথম বারের জন্য মানবদেহে এই ভাইরাসের সংক্রমণ চিহ্নিত হয়। ব্রিটেনে ২০১৮ সালে প্রথম বার এই ভাইরাসে আক্রান্ত রোগীর খোঁজ পান বিশেষজ্ঞরা। কিন্তু সে বার এমন হারে ছড়ায়নি সংক্রমণ। 

মাঙ্কিপক্স কি ডেকে আনতে পারে মৃত্যু? সাধারণ মানুষের মনে এখন সর্বক্ষণ-ই ঘোরাফেরা করছে এই আতঙ্ক। আশঙ্কা আরও বাড়িয়েছে মাঙ্কিপক্সের এখনও পর্যন্ত কোনও সুনির্দিষ্ট ওষুধ না থাকায়। তাহলে উপায়? মাঙ্কিপক্সের কি তবে কোনও চিকিৎসা নেই? এখানেই আশার আলো দেখাচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, একটি ভ্যাকসিন রয়েছে। যা অনেকাংশে কমিয়ে দিতে পারে মাঙ্কিপক্সে সংক্রমণের সম্ভাবনা 

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours