আবারও ভ্রমণ পিপাসু পর্যটকদের জন্য সুখবর। নেওড়ার জঙ্গলে ফের হদিশ মিলল দক্ষিণরায়ের (Royal Bengal Tiger)। সেই ছবিই রবিবার প্রকাশ্যে আনল বন দফতর। শুক্রবারও সুন্দরবনের খাঁড়িতে পর্যটকদের দর্শন দিয়েছিল একটি রয়্যাল বেঙ্গল টাইগার। তার দু'দিনের মাথায় উত্তরবঙ্গের জঙ্গলে দেখা মিলল তার।উল্লেখ্য, ২০১৭ সালে লাভাতে প্রথম বারের জন্য বাঘের দেখা পাওয়া যায়। সেই সময় আনমোল ছেত্রী নামে এক ড্রাইভার পর্যটক নিয়ে গাড়ি চালিয়ে ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন। লাভা থেকে রিশপ যাওয়ার পথে তিনি রাস্তার পাশে বাঘ দেখতে পেয়ে গাড়ি থামিয়ে দক্ষিণরায়ের ছবি ক্যামেরাবন্দী করেছিলেন।

তারপর থেকেই তত্‍পর হয় বনদফতর। নেওড়ার ভ্যালি জাতীয় উদ্যানে (Neora Valley National Park) বাঘের সন্ধানে ট্র‍্যাপ ক্যামেরা বসানো হয়। সেই ক্যামেরাতেই বেশ কয়েকবার বাঘের ছবি ধরা পড়েছে। রবিবার সেই ক্যামেরাতেই ধরা পড়া ছবি প্রকাশ করল জলপাইগুড়ি গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশন।

নিজের মেজাজে বন চষে বেড়াচ্ছে সে। তবে যে বাঘের ছবি এতদিন ক্যামেরায় ধরা পড়ছে তা একই বাঘের ছবি না অন্য কোন দক্ষিণরায় রাজত্ব করতে এসেছে এই বনে তা স্পষ্ট নয়। এই ঘটনা সম্পর্কে গরুমারা ওয়াইল্ড লাইফ ডিভিশনের ডিএফও জানান, 'গত ছয় মাস ধরে এই ছবিগুলি ক্যামেরাবন্দি হয়েছে। এইগুলি একই বাঘের। নাকি আরও কোনও অন্য বাঘ এখানে এল তা জানতে বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে।'

গত বছরও বাঘের ছবি ক্যামেরায় ধরা পড়েছিল এই একই জঙ্গলে। আর ফের একবার ওই জঙ্গলেই বাঘের ছবি মিলল। বাঘেদের নিরাপত্তা নিশ্চিত করাই এখন একমাত্র লক্ষ্য বন দফতরের।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours