এনডিআরএফ-এর (NDRF) সংস্কারের একগুচ্ছ সুপারিশ করল ব্যায় বরাদ্দ সংক্রান্ত সংসদীয় কমিটি। রিপোর্টে উদ্বেগ প্রকাশ করে বলা হয়েছে, জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর প্রশিক্ষণ খাতে বরাদ্দ অর্থ খরচের হার খুবই নগণ্য। সরকারকে কমিটির পরামর্শ, বরাদ্দ অর্থের ১০০ শতাংশ খরচের দিকে নজর দিতে হবে।

ব্যায় বরাদ্দ সংক্রান্ত কমিটির রিপোর্টে বলা হয়েছে, ২০১৬-১৭ থেকে ৬টি অর্থবর্ষের বাজেট বরাদ্দ এবং প্রকৃত খরচ বিশ্লেষণে স্পষ্ট হয়েছে, দেশে এবং দেশের বাইরে এনডিআরএফের প্রশিক্ষণ খাতে বাজেট বরাদ্দ ১ থেকে ২ কোটি টাকা মাত্র। যার মধ্যে খরচ হয় ৫০ থেকে ৮০ শতাংশ।

কমিটির সুপারিশ, "যে কোনও সময়ে যেহেতু বিপর্যয় নেমে আসতে পারে, ফলে সেকথা মাথায় রেখে পুরো বছরই যাতে এনডিআরএফ ও এসডিআরএফ জওয়ানদের শারিরীক ফিটনেস এবং প্রস্তুতি ঠিক থাকে, তার জন্য নির্দিষ্ট রোডম্যাপ তৈরি করতে হবে সরকারকে।"

জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সরঞ্জাম নিয়ে কমিটির রিপোর্টে উল্লেখ করা হয়েছে, এনডিআরএফকে যে সমস্ত সরঞ্জাম ব্যবহারের অনুমোদন দেওয়া হয়েছে, সেগুলির সঙ্গে তাদের কাজের সম্পর্ক নেই। বরং কাজের জন্য প্রয়োজনীয় সরঞ্জামের ব্যাপক ঘাটতি রয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে সংসদীয় কমিটি।

অতীত উদাহরণ এবং ভবিষ্যতের পরিণামের কথা বিবেচনা করতে বলা হয়েছে কেন্দ্রীয় সরকারকে। কোন সরঞ্জামগুলি এনডিআরএফ ব্যবহার করবে, কীভাবে সেই সিদ্ধান্ত চূড়ান্ত করা হয় তা জানতে চেয়েছে সংসদীয় কমিটি। মহিলাদের উদ্ধারের ক্ষেত্রে মহিলা জওয়ানের সংখ্যা আরও বাড়াতে হবে বলে উল্ল্খ করা হয়েছে ব্যায় বরাদ্দ সংক্রান্ত সংসদীয় কমিটিতে। তার জন্য সিএপিএফের প্রতিটি বাহিনীকে প্রস্তাব দেওয়া হয়েছে যাতে তারা জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে ১০৮ জন করে মহিলা জওয়ান সরবরাহ করতে পারে।

বাহিনীক আরও উন্নত করতে এনসিসি এবং মহিলা ক্রীড়াবিদদের থেকেও এনডিআরএফে অ্তর্ভুক্ত করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। আজ লোকসভায় এই রিপোর্ট পেশ করেন কমিটির চেয়ারম্যান গিরিশ বালাচন্দ্র বাপাত।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours