ক্রমেই ইউক্রেনের পরিস্থিতি আরও ঘোরাল হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর দেশের পরমাণু অস্ত্র-বাহিনীকে যে কোনও পরিস্থিতির মোকাবিলায় তৈরি থাকতে বলেছেন। এই অবস্থায় রাশিয়ার আক্রমণের পর ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আপত্‍কালীন বৈঠকে বসছে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভা।আপত্‍কালীন বৈঠকে ৪০ বছর পর ফের বসছে। এই পরিস্থিতিতে একটি নতুন তথ্যে চাঞ্চল্য ছড়িয়েছে।

ব্রিটিশ সংবাদপত্র The Times - এ দাবি, রাশিয়া আপাতত ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যার ষড়যন্ত্রতে ব্যস্ত। ওই রিপোর্টে দাবি, ৪০০ রাশিয়ান জঙ্গি ইউক্রেনের রাজধানী কিয়েভে ঢুকে পড়েছে। তারা ইতিমধ্যেই হত্যার ছক কষেছে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন বেড়েই চলেছে। বেশিরভাগ ইউক্রেনের শহর এখন রাশিয়ার কব্জায়। যুদ্ধ জাহাজ থেকে ক্ষেপনাস্ত্র ছোড়া হচ্ছে ইউক্রেনের বড় শহরগুলির উপর।
এখনও পর্যন্ত রাশিয়ার সামরিক হামলায় ইউক্রেনের ৩৫২ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সে দেশের স্বরাষ্ট্র মন্ত্রক। নিহতদের মধ্যে ১৪ শিশুও রয়েছে। রবিবারের হিসেব অনুসারে আহতের সংখ্যা ছুঁয়েছে প্রায় ১৭০০ ।

অন্যদিকে, ইউক্রেন পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য ফের উচ্চপর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী। ভারতীয়দের কীভাবে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে বের করে আনা যায়, পরিস্থিতি কোন দিকে এগোচ্ছে, সে সব নিয়েই বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে, কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীকে ইউক্রেনের প্রতিবেশী দেশগুলিতে পাঠানো হবে যাতে তাঁরা ভারতীয়দের ফিরিয়ে আনার প্রক্রিয়া তদারকি করতে পারেন।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours