এ বার অনলাইন জালিয়াতির কবলে পড়লেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস। অভিযোগ, তাঁর নাম এবং ছবি ব্যবহার করে হোয়াটসঅ্যাপে ভুয়ো মেসেজ পাঠানো হয়েছে। বিষয়টি জানতে পেরে বিধাননগর কমিশনারেটের সাইবার থানায় অভিযোগ দায়ের করেছেন সুরঞ্জনবাবু। বৃহস্পতিবার বিকেলে সাইবার থানার পুলিশ সুরঞ্জনবাবুর বাড়িতে গিয়ে তাঁর সঙ্গে কথা বলে।

ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে বিধাননগর কমিশনারেট।

যাদবপুর বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, একটি নম্বর থেকে বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েক জনের কাছে এ দিন ওই ভুয়ো হোয়াটসঅ্যাপ মেসেজ পৌঁছয়। মেসেজে বলা হয়েছে, একটি ই-কমার্স সংস্থার পাঁচ হাজার টাকা দামের ছ'টি গিফট কার্ড কিনে তার থেকে একটি গিফট কার্ডে প্রেরকের নামের জায়গায় উপাচার্যের নাম লিখে নির্দিষ্ট একটি ইমেলে যেন পাঠিয়ে দেওয়া হয়। সেই ইমেল আইডি-ও মেসেজে উল্লেখ করে দেওয়া হয়েছে।

সল্টলেকের এফই ব্লকে থাকেন সুরঞ্জনবাবু। বছরখানেক আগেও তিনি এক বার সাইবার জালিয়াতদের খপ্পরে পড়েছিলেন। তাঁর অভিযোগ, ''আগেও এক বার এই ভাবে জালিয়াতদের খপ্পরে পড়েছিলাম। তখন পুলিশ জানিয়েছিল, আফ্রিকা থেকে বিষয়টি ঘটানো হয়েছে। এ দিন সকালে আমার প্রো-ভিসি, ডিন এবং অন্য অধ্যাপকদের কাছে ওই মেসেজ পৌঁছয়। আমার ওয়েবসাইট থেকে আমার ছবিটা চুরি করে নেওয়া হয়েছে। আমি পুলিশকে জানিয়েছি।''

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours