মদ(Liquor) থেকে বিপুল পরিমাণে রাজস্ব আয় হয় সমস্ত রাজ্য সরকারগুলির। পশ্চিমবঙ্গও(West Bengal) এক্ষেত্রে তার ব্যতিক্রম নয়। তাই এই মদ(Liquor) সংক্রান্ত বিষয়টি নিয়ে যথেষ্ঠ মাথা ব্যাথা রয়েছে রাজ্য সরকারের(WB Govt)। ১৬ নভেম্বর থেকে বিলিতি মদের ওপর ২৫ শতাংশ আবগারি শুল্ক কমানো হয়েছে।

শুধু পশ্চিমবঙ্গ সরকারই(WB Govt) নয়, সেই একই পথে হেঁটেছে মহারাষ্ট্র সরকারও। স্কচ, হুইস্কির ওপর একধাক্কায় ৫০ শতাংশ আবগারি শুল্কে ছাড় দিয়েছে মহারাষ্ট্র সরকার। পশ্চিমবঙ্গ সরকার বিলেতি মদের ওপর আবগারি শুল্কে কাঁচি চালানোর পর প্রতিটি ব্র্যান্ডের মদের দাম নির্দিষ্ট করে দিয়েছে রাজ্য সরকার। কিন্তু সব সময় তো সেই দাম মনে রাখা সম্ভব নয়। তাই রাজ্য সরকারের উদ্যোগে একটি নতুন পন্থা নেওয়া হয়েছে। সুরাপ্রেমীদের চাপ কমাতে এবার এসে গেল রাজ্য সরকারের অনলাইন পোর্টাল WB Govt Online Portal)পরিষেবা। এই পোর্টাল(Online Portal) থেকেই এক ক্লিকেই জেনে নেওয়া যাবে কোন ব্র্যান্ডের মদের দাম কত। বিয়ার থেকে ব্রান্ডি,দেশি-বিদেশি সব রকমের মদের দাম জানা যাবে রাজ্য সরকারের(WB Govt) এই পোর্টাল(Online Portal) থেকে। তাই যখন যে ব্র্যান্ড দরকার এক ক্লিকে দেখে ফেলুন তার দাম আর নিজের পকেটের ওজন বুঝে চলে যান অফ শপে। তাহলে আর দেরি না করে জেনে নিন কিভাবে কোন পোর্টাল থেকে জানতে পারবেন মদের দাম।

এই দাম দেখতে গ্রাহককে প্রথমে https://excise.wb.gov.in/CommonUser/RegisterBrand_Liquor.aspx?type=28 এই ওয়েব সাইটটিতে যেতে হবে। এরপর সেখানে Liquorক্যাটেগরি বেছে নিতে হবে। এক্ষেত্রে দেশি ও বিদেশি এই দুটি অপশন রয়েছে। সেখান থেকে বেছে নিতে হবে Liquor Kind। এখানেও দুটি অপশন পাওয়া যাবে। এরপর Liquor Type বেছে নিতে হবে।সব শেষে বাছতে হবে আর্থিক বছর বা ফিন্যানসিয়াল ইয়ার(Financial Year)। এই আর্থিক বছরে স্বাভাবিক ভাবেই এখনকার দাম জানতে চাওয়া ব্যক্তিরা ২০২১-২২ সালকেই বেছে নেবেন। এটি বেছে নেওয়ার পরেই সেই মদের দাম দেখা যাবে অনলাইনে। প্রয়োজনে এটির পিডিএফ সেভ করে নিতে পারেন বা প্রিন্টও করিয়ে নিতে পারেন। মদের দাম কমায় সরকারের মোট আবগারি রাজস্ব(Excise Revenue) আদায় কমে যাবে বলে অনেকে আশঙ্কা প্রকাশ করেছিলেন। কিন্তু কার্যক্ষেত্রে কিন্তু সেটা হয়নি। এক প্রশাসনিক কর্তার মতে, রাজস্ব আদায় কমবে না বরং, দাম কমলে বিক্রি বাড়বে এবং তাতে আবগারি রাজস্ব সংগ্রহও এখনকার তুলনায় অবশ্যই বৃদ্ধি পাবে।



রয়্যাল চ্যালেঞ্জের ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ১০০০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে হয়েছে ৭৩০ টাকা।

ম্যাকডয়েল সেলিব্রেশন রামের ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ৬৪০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে হয়েছে ৫৪০ টাকা।

ব্লেন্ডার্স প্রাইড ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ১৩৫০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম কমে এখন ৯২০ টাকা।

অ্যান্টিকুইটি ব্লু ৭৫০ মিলিলিটার বোতলের বর্তমান দাম ১৬১০ টাকা। নয়া শুল্ক হারের ফলে সেই দাম ১২০০ টাকা।

ম্যাকডয়েল ডিল্যআক্স এক্স এক্স রাম-র ১৮০ মিলি বোতলের দাম হয়েছে ১৪০ টাকা।

সেলিব্রেটেড ম্যাচিওরড রামের ১৮০ মিলির দাম হয়েছে ১৪০ টকা।

ওল্ড মঙ্ক রিসার্ভের ১৮০ মিলি বোতলের বর্তমান দাম ১৮০ টাকা।

ওল্ড মঙ্ক হোয়াইট প্রিমিয়াম রামের দাম হয়েছএ ১৮০ টাকা।

তাই বলাই যায়, সুরাপ্রেমীদের স্বর্গ হাতে পাওয়ার মতো অবস্থা
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours