খাড়া পাহাড়ের পাথুরে ঢালগুলি সেজে রয়েছে নীল আকাশের ব্যাকগ্রাউন্ডে। আর তার মাঝখান দিয়ে ধসের মতো বয়ে আসছে মেঘ (cloud avalanche)! এ দৃশ্য দেখলে যেন বিশ্বাস হয় না, পৃথিবীর বুকেই ঘটছে এমনটা! এ দৃশ্য আক্ষরিক অর্থেই 'স্বর্গীয়'। নেপালের পারচে এলাকার কাপুচে গ্লেসিয়ার লেক-সংলগ্ন পাহাড়ে দেখা গেল প্রকৃতির এমনই অপার্থিব সৌন্দর্য।

ঝকঝকে আবহাওয়ার মধ্যেই হঠাত্‍ করে যেন পাহাড়গুলি উগরে দিচ্ছে সাদা মেঘের রাশি। যেন স্রোতের মতো মেঘের ধস নামছে পাহাড়ের ঢাল বেয়ে, মিশছে লেকের জলে। আর তখনই লেকের কোলে ফুটে উঠছে এক অপূর্ব রামধনু। প্রকৃতি যেন গ্রাফিক অ্যানিমেশনের কারসাজি করছে অবলীলায়! শব্দ দিয়ে বর্ণনা করাই দায় এই দৃশ্য।

ঘটনাচক্রে সে সময়েই লেকে ছিলেন কিছু পর্যটক। আচমকা এমন সুন্দর দৃশ্য দেখে সঙ্গে সঙ্গে মোবাইলে ভিডিওবন্দি করেন তাঁরা। আপলোডও করেন সোশ্যাল মিডিয়ায়। তার পরে তা ভাইরাল হওয়া সময়ের অপেক্ষা ছিল কেবল।

দেখুন সেই ভিডিও (cloud avalanche)।দেখুন সেই ভিডিও (cloud avalanche)।
দেখা যায়, সাদা বরফের মতো মেঘ নামছে হুড়মুড়িয়ে, লেকের জলকে ছুঁয়ে ফেলেই তাতিয়ে দিচ্ছে। সেই সঙ্গে বইছে হু হু হাওয়া। সেই হাওয়ায় পর্যটকদের টেন্ট, স্লিপিং ব্যাগ সব পাক খেতে দেখা যায়। তবে কোনও বিপদ হয়নি। এসবের মাঝে আবার লেকের কোলে ফুটে ওঠে এক ছোট্ট রামধনু। নীল আকাশ আর হলদেটে পাহাড়ের কোলে এ দৃশ্যতে বর্ণনা করার সাধ্য নেই কারও। বিস্ময়ে, মুগ্ধতায় কেটে যায় কয়েক মিনিট।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours