হাইকোর্ট নতুন বিচারপতি নিয়োগ হতে চলেছে। কলকাতা হাইকোর্ট সহ দেশের ১২টি হাইকোর্টের জন্য বিচারপতিদের নাম সুপারিশ করেছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম, যার নেতৃত্বে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারক এন ভি রামানা। ওই বিচারপতি পদে নিয়োগের জন্য মোট ৬৮ জনের নাম সুপারিশ করেছে কলেজিয়াম। তবে সুপ্রিম কোর্ট সূত্রে জানা গিয়েছে, শেষ মুহুর্তে বেশি সংখ্যায় বিচারপতি নিয়োগের পথে হাঁটতে পারে তাঁরা। কেননা কলকাতা হাইকোর্টে যেমন বিচারপতির অভাব আছে তেমনই অনান্য রাজ্যগুলির হাইকোর্টেও তাই অবস্থা। তাই কলকাতা হাইকোর্টের ক্ষেত্রে একাধিক নতুন বিচারপতি প্রাপ্তির সম্ভাবনা থাকছে পুজোর আগেই।


কলকাতা হাইকোর্ট ছাড়াও এলাহাবাদ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড, ছত্তিশগড়, জম্মু-কাশ্মীর, মাদ্রাজ, কেরালা, পাঞ্জাব ও হরিয়ানা এবং কর্ণাটক হাইকোর্টের জন্য বিচারক নিয়োগ করা হবে। সেই বিচারক পদের জন্য ৬৮ জনের নাম সুপারিশ করেছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। এই বিষয়ে গত অগস্ট মাসের ৫ তারিখে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় কলেজিয়ামের। তারপরে চলতি মাসের ১ তারিখেও আরও একটি বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই ওই সকল বিচারক নিয়োগের বিষয়ে নামের সুপারিশ করা হয়। মোট ১১২ জনের নাম নিয়ে আলোচনা শুরু হয়েছিল। সেখান থেকে ৬৮ জনের নাম চূড়ান্ত হয়েছে। সূত্রে জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টে বিচারপতি নিয়োগ করার জন্য সুপ্রিম কোর্টের কলেজিয়াম ৬জনের নাম সুপারিশ করেছে। প্রস্তাবিত নামের মধ্যে রয়েছেন ২ জন অ্যাডভোকেট ও ৪ জন জুডিশিয়াল অফিসার। তাছাড়া এর আগে ৪ জন আইনজীবীর নাম এই নিয়োগের জন্য প্রস্তাব করেছিল সুপ্রিম কলেজিয়াম, যা এর আগে কেন্দ্র খারিজ করেছিল। সেই নামগুলিকেই ফের একবার অনুমোদনের জন্য কেন্দ্রের কাছে পাঠিয়েছে কলেজিয়াম। যে জুডিশিয়াল অফিসারদের নাম কলকাতা হাই কোর্টের বিচারপতি পদে নিয়োগের জন্য প্রস্তাব করা হয়েছে, তাঁরা হলেন - শম্পা দত্ত(পাল), বিভাস রঞ্জন দে, সিদ্ধার্থ রায় চৌধুরী, অজয় কুমার মুখোপাধ্যায়। যে দুইজন অ্যাডভোকেটের নামও প্রস্তাব করা হয়েছে কলেজিয়ামের পক্ষ থেকে তাঁরা হলেন - কৃষ্ণা রাও এবং কোয়েলি ভট্টাচার্য।

তাছাড়া তালিকায় রয়েছেন পূর্ব প্রস্তাবিত ৪জন আইনজীবী, যাঁদের নাম এর আগে কেন্দ্র অনুমোদন দেয়নি। তাঁদের নাম ফের একবার অনুমোদনের জন্য কেন্দ্রের কাছে পাঠিয়েছে কলেজিয়াম। তাঁরা হলেন - জ্যোতিষ মজুমদার, অমৃতেশ বন্দ্যোপাধ্যায়, রাজা বসু চৌধুরী, লপিতা বন্দ্যোপাধ্যায়। উল্লেখ্য, কিছুদিন আগেই কলকাতা হাইকোর্টে পাঁচ জন অতিরিক্ত বিচারপতি নিয়োগের নির্দেশিকায় সই করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। কেসং ডুমা ভুটিয়া, রবীন্দ্রনাথ সামন্ত, সুগত মজুমদার, বিভাস পট্টনায়ক এবং আনন্দকুমার মুখোপাধ্যায়কে কলকাতা হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত করা হয়। কলকাতা হাইকোর্টে মোট বিচারপতি পদের সংখ্যা ৭২। কিন্তু বর্তমানে বিচারপতি পদে কলকাতা হাইকোর্টে কর্মরত রয়েছেন মাত্র ৩১ জন। করোনা পরিস্থিতিতে এমনিতেই বিচার প্রক্রিয়ার উপর প্রভাব পড়েছে বিস্তর। তার উপর বিচারপতি কম থাকায় বিচার প্রক্রিয়ায় ক্রমাগত দীর্ঘায়িত হচ্ছিল। এবার দেখার বিষয় পুজোর আগে কলকাতা হাইকোর্টে নতুন কয়জন বিচারপতি নিয়োগ হয়।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours