১২১ বছর পর অলিম্পিকের ট্র্যাক অ্যান্ড ফিল্ডে দেশের হয়ে পদক জিতেছেন নীরজ চোপড়া। তার চেয়েও বেশি গর্বের অলিম্পিকে অ্যাথলেটিক্স ইভেন্ট থেকে ভারতকে প্রথম সোনা এনে দিয়েছেন ২৩ বছরের অ্যাথলিট। সেই তিনিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে লালকেল্লায় ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন অনুষ্ঠানে থাকতে পেরে নিজেকে গর্বিত এবং সম্মানিত বলে মনে করেছেন। উত্তোলিত জাতীয় পতাকা দেখে আবেগতাড়িত হয়েছেন নীরজ।


শুরুটা করেছিলেন মীরাবাঈ চানু। পিভি সিন্ধু, লাভলিনা বরগোহাঁই, রবিকুমার দাহিয়ারা পদাঙ্ক অনুসরণ করেছেন। পদক জয়ের তালিকায় নাম লিখিয়েছে ভারতীয় হকি দলও। দেশের অলিম্পিক অভিযানের শেষ দিনে বজরং পুনিয়ার ব্রোঞ্জের পর নীরজ চোপড়ার সোনার হাত ধরে পদক জয়ের নিরিখে টোকিও গেমসে নতুন রেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া। একটি সোনা, দুটি রুপো এবং চারটি ব্রোঞ্জ সহ চলতি অলিম্পিকে ভারতের সর্বমোট পদক সংখ্যা সাতে পৌঁছে গিয়েছে। সেই সফল অ্যাথলিট টোকিও গেমসে দেশকে প্রতিনিধিত্ব করা সব সদস্যকে লালকেল্লায় ৭৫তম স্বাধীনতা দিবসের উদযাপন অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর অনুপ্রেরণাতেই করতালি দিয়ে টোকিও ফেরত ভারতীয় অ্যাথলিটদের করতালি দিয়ে অভিবাদন জানান সকলে।

আবেগাপ্লুত নীরজ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে লালকেল্লার স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকার সুযোগ পেয়ে নিজেকে গর্বিত ও সম্মানিত বলে মনে করছেন নীরজ চোপড়া। সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন টোকিও অলিম্পিকের সোনাজয়ী। যেখানে তিনি লিখেছেন যে লালকেল্লায় ভারতের ত্রিবর্ণরঞ্জিত পতাকা উড্ডীয়মান রূপ দেখে তিনি আবেগে আপ্লুত হয়েছেন। ৭৫তম স্বাধীনতা দিবসে দেশের যুব সমাজকে বিশেষ বার্তা দিয়েছেন ২৩ বছরের জ্যাভলিন থ্রোয়ার। বলেছেন যে কোনও শর্টকাট নয়, পরিশ্রমই লক্ষ্যে পৌঁছনোর একমাত্র সোপান।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours