উত্তর থেকে দক্ষিণবঙ্গে চলতি সপ্তাহ জুড়ে থাকবে বৃষ্টির দাপট। আজ কলকাতা ও শহরতলীর আকাশ মেঘলা থাকার সম্ভাবনা। ঝাড়খণ্ডের উপরে একটি নিম্নচাপ অবস্থান করছে। যার প্রভাবে চলছে এই বৃষ্টি। এদিকে আরো একটি নিম্নচাপ বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে। আগামী বুধবার এই নিম্নচাপ রেখা তৈরি হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। যার প্রভাবে আগামীকাল থেকে উত্তরবঙ্গে ও আগামী মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গে শুরু হতে পারে ভারী থেকে অতি ভারী বর্ষণ।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৯.৩ ডিগ্রী সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রী সেলসিয়াস, বাতাসে জলীয়বাষ্পর সর্বোচ্চ পরিমাণ ৯৭%, সর্বনিম্ন ৮৯%


আজ কলকাতা ও শহরতলির আকাশ মেঘাছন্ন থাকার সম্ভাবনা, হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বিকেলের পর থেকে বৃষ্টির সম্ভাবনা কম। আবার আগামীকাল থেকে উত্তরবঙ্গের একাধিক জেলায় শুরু হবে মাঝারি থেকে ভারি বৃষ্টি।

এই জেলাগুলির মধ্যে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার রয়েছে। সোমবার ও মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জেলাগুলিতে। এই বৃষ্টির পরিমাণ হতে পারে ৭০ থেকে ১০০ মিলিলিটার। আবার আগামী মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শুরু হবে মাঝারি থেকে ভারি বৃষ্টি। এই জেলাগুলির মধ্যে রয়েছে কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, পূর্ব বর্ধমান।

আবার, আগামী বুধবার অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা। মাঝারি বৃষ্টির সম্ভাবনা আছে কলকাতা, হাওড়া, হুগলি, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান জেলাতে। সেদিন এই জেলাগুলিতে ৭০ থেকে ১০০ মিলিলিটার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া দপ্তরের তথ্য থেকে জানা যাচ্ছে, আগামী শুক্রবার থেকে রাজ্যে বৃষ্টির পরিমাণ কিছুটা কমে আসতে পারে। তবে, অতি বর্ষণের ফলে কলকাতা ও শহরতলীর বেশ কিছু এলাকা জলমগ্ন হয়ে পড়ার সম্ভাবনা আছে। অন্যদিকে, আবহাওয়া দফতরের পক্ষ থেকে আজ মত্‍স্যজীবীদের পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার উপকূলে সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours