করোনার তৃতীয় ওয়েভে শিশুদের সংক্রমিত হপয়ার আশঙ্কা করেছেন অনেকে। ১৮ বছরের নীচের মানুষের জন্য এখন করোনা ভ্যাকসিন বাজারে আসেনি। আবার কোভিডের তৃতীয় ওয়েভ দুয়ারে এসে কড়া নাড়ছে। দেশেও কয়েক জায়গাতে ডেল্টা প্লাস কোভিডের স্ট্রেন পাওয়া গিয়েছে সংক্রমিতদের শরীরে। এই অবস্থায় আশার কথা শোনাচ্ছে বিজে মেডিক্যাল কলেজ পুনে।

পুনের মেডিক্যাল কলেজের পক্ষ থেকে চালানো একটি গবেষণায় উঠে এসেছে চমকপ্রদ তথ্য। হামের ভ্যাকসিন নেওয়া রয়েছে এরকম শিশুরা করোনায় সংক্রমিত হচ্ছে না। কিংবা হাম ভ্যাকসিন নেওয়া শিশুরা করোনায় সংক্রমিত হলেও তাদের খুবই অল্প উপসর্গ থাকছে।

কী বলছেন শিশু বিশেষজ্ঞ নীলেশ গুজ্জর??
দেশের অন্যতম পরিচিত শিশু চিকিত্‍সক ডঃ নীলেশ গুজ্জর সংবাদমাধ্যমকে বলেন, 'বিশ্বে এই প্রথম এই ধরনের গবেষণা হল। সার্স-কোভি-২ এর অ্যামিনো অ্যাসিডের সিকোয়েন্স প্রায় ৩০ শতাংশ রুবেলা ভাইরাসের মতো। তাই আমরা গবেষণার জন্য এমএমআর ভ্যাকসিনগুলিকে নির্বাচন করি। কোভিডের স্পাইক (এস) প্রোটিনের সঙ্গে সাদৃশ্য রয়েছে হামের ভাইরাসের হিমাগ্লুটিনিন প্রোটিনের সঙ্গে। এই কারণেই আমরা হামের ভ্যাকসিন নিয়ে গবেষণা চালিয়ে গিয়েছি। যার ফলাফল আশাব্যঞ্জক।'

পুনের মেডিক্যাল কলেজের গবেষণায় আরও জানা গিয়েছে হামের ভাইরাস প্রায় ৪৭.২ শতাংশ সুরক্ষা দেয় কোভিড থেকেও। এই গবেষণাটি জার্নাল অফ হিউম্যান অ্যান্ড ইমিউনোথেরাপিউটিক্স-এ ও প্রকাশিত হয়েছে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours