ATM হল মূলতঃ ব্যাঙ্ক দ্বারা তাদের নিজস্ব গ্রাহকদের সেবা দেওয়ার জন্য নিযুক্ত এবং অন্যান্য ব্যাঙ্কের গ্রাহককে গ্রাহক হিসাবে পরিষেবা প্রদান করে থাকে যার ফলে একটি নির্দিষ্ট অঙ্কের কমিশন তারা পেয়ে থাকেন।

চলতি বছরে ATM ব্যবহারের নিয়মাবলীতে কয়েকটি বেশ গুরুত্বপূর্ণ পরিবর্তন ঘোষণা করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (RBI)। এই নিয়মগুলি মূলত পেমেন্ট পরিষেবাদির ক্ষেত্রে দীর্ঘ চাপের দাবির সাথে সঙ্গতিপূর্ণ হলেও গ্রাহকদের জন্য ব্যাংক এবং হোয়াইট লেবেল এটিএম অপারেটরের কারণে তাদের পকেটে আরও কিছুটা বোঝা বাড়ার ইঙ্গিত।

এটিএম কার্ড সম্পর্কিত 5 টি বড় বিধি পরিবর্তনগুলি আপনাকে অবশ্যই জানতে হবে-

1. RBI তরফে জানানো হয়েছে এখন ব্যাংকের থেকে নগদ এবং নগদহীন ATM লেনদেনের অনুমতি এখন সীমাবদ্ধ।
প্রতিমাসে একটি নির্দিষ্ট সংখ্যকবার আপনি ATM পরিষেবা ও চেকের মাধ্যমে টাকা তুলতে পারবেন। একমাসে ঐ নির্দিষ্ট সংখ্যার পরে‌ও যদি আপনি টাকা তোলেন তবে অ্যাকাউন্ট থেকে নির্দিষ্ট টাকা কেটে নেওয়া হবে পেনাল্টিবাবদ।

এক বিজ্ঞপ্তিতে বলেছে RBI জানিয়েছে, "উচ্চতর বিনিময় ফিজের জন্য ব্যাংকগুলিকে ক্ষতিপূরণ দিতে এবং ব্যয়গুলিতে সাধারণ ক্রমবর্ধমান ব্যবস্থার জন্য, তাদের লেনদেনের জন্য গ্রাহক চার্জ 21 টাকা বাড়ানোর অনুমতি দেওয়া হবে। এই বৃদ্ধি 2022 সালের 1 জানুয়ারি থেকে কার্যকর হবে।"

2. ব্যাঙ্ক গ্রাহকদের বিনামূল্যে লেনদেনের মাসিক সীমা অতিক্রম করলে, 2022 সালের 1 জানুয়ারি থেকে 20 টাকার পরিবর্তে লেনদেনের জন্য 21 টাকা দিতে হবে।

3. গ্রাহকরা তাদের নিজস্ব ব্যাংক ATM থেকে প্রতিমাসে পাঁচটি বিনামূল্যে লেনদেনের (আর্থিক ও অ-আর্থিক লেনদেনসহ) সুযোগ পাবেন।

4. গ্রাহকরা অন্যান্য ব্যাঙ্কের ATM নিখরচায় (আর্থিক ও অ-আর্থিক লেনদেন সহ) ব্যবহার করতে পারবেন। মেট্রো সেন্টারে তিনটি ট্রানজাকসান এবং নন-মেট্রো সেন্টারে পাঁচটি ট্রানজাকশান।

5. RBI ঘোষনা করেছে, 2021 সালের 1 লা আগস্ট, ব্যাংকগুলিকে আর্থিক লেনদেনের জন্য প্রতি লেনদেনের পিছু 15 টাকা থেকে 17 টাকা এবং সমস্ত কেন্দ্রে অ-আর্থিক লেনদেনের জন্য 5 টাকা থেকে 6 টাকা পর্যন্ত বাড়ানোর অনুমতি দেওয়া হবে।
Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours