করোনার তৃতীয় তরঙ্গ রুখতে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি এবং টিকাকরণের গতি বাড়ানোর পাশাপাশি কোভিড চিকিত্‍সার ওষুধ আসতে চলেছে ভারতের বাজারে। যা করোনার চিকিত্‍সায় ব্যবহৃত হলে রোগীরা দ্রুত সুস্থ হবেন বলেই আশা করছেন বিশেষজ্ঞরা। সোমবার ডক্টর রেড্ডিস ল্যাবরেটরির তরফ থেকে ঘোষণা করা হল, টু-ডি-অক্সি-ডি-গ্লুকোজ অর্থাত্‍ টু ডিজি ওষুধ খুব শিগগিরই পাওয়া যাবে দেশের বাজারে। প্রাথমিকভাবে দেশের টায়ার ওয়ান শহরগুলোতে পাওয়া যাবে এই ওষুধ। তারপর অন্যান্য অংশে এই ওষুধ সরবরাহ করবে সংস্থা।

করোনার দ্বিতীয় বর্ষে গত মাসেই এই ওষুধ স্বাস্থ্য মন্ত্রক দ্বারা অনুমোদিত হয়। ডিআরডিও এবং ডক্টর রেড্ডিস ল্যাবরেটরির মিলিত উদ্যোগেই এই ওষুধ আসতে চলেছে ভারতে। এর কারণে করোনা চিকিত্‍সায় খুব দ্রুত রোগীরা সুস্থ হয়ে উঠবেন বলেই আশা করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি এও জানানো হয়েছে, এই ওষুধের ব্যবহারে অক্সিজেন প্রয়োগের প্রয়োজনীয়তাও অনেকাংশে কমবে। সংস্থা থেকে ঘোষণা করা হয়েছে 'স্যাশেজ' আকারে আপাতত পাওয়া যাবে এই ওষুধ। একটি স্যাশেজের দাম ৯৯০ টাকা। যদিও সরকারি প্রতিষ্ঠানে ওষুধের দামে ছাড় দেওয়া হবে বলেই জানানো হয়েছে।

সংস্থার পক্ষ থেকে জানান হয়েছে, টু ডিজি একধরনের ওরাল ওষুধ। চিকিত্‍সকের পরামর্শ ছাড়া এবং প্রেসক্রিপশন ছাড়া এই ওষুধ পাওয়া যাবে না বলেও ঘোষণা করেছে সংস্থা। হাসপাতালে চিকিত্‍সাধীন করোনা রোগী, যাদের মাঝারি থেকে গুরুতর উপসর্গ রয়েছে, তাঁদের ক্ষেত্রে এই ওষুধ প্রয়োগে সুফল 

পাওয়া যাবে বলেও জানান হয়েছে। ওষুধের পাশাপাশি করোনা অন্যান্য চিকিত্‍সাও চলবে।

Share To:

kakdwip.com

Post A Comment:

0 comments so far,add yours